লকডাউনে বাড়িতে বসে বসেই প্লেন বানিয়ে ফেললেন ভারতীয় বংশোদ্ভূত এক ইঞ্জিনিয়ার

17
লকডাউনে বাড়িতে বসে বসেই প্লেন বানিয়ে ফেললেন ভারতীয় বংশোদ্ভূত এক ইঞ্জিনিয়ার

করোনা পরিস্থিতির পর থেকেই মানুষ গৃহবন্দি অবস্থায় নতুন নতুন হাতের কাজে মনোযোগ দিয়েছে। অনেক মানুষ তাদের শখ পূরণ করেছে, কেউ কেউ রান্না-বান্নায় মনোযোগ দিয়েছে। কিন্তু তাই বলে গৃহবন্দি অবস্থায় বাড়িতে বসেই বানিয়ে ফেলল প্লেন? এটাও কি সম্ভব? এই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছে ভারতীয় বংশোদ্ভূত এক ইঞ্জিনিয়ার। ইউটিউব ভিডিও দেখে নিজের বাড়ির বাগানে বানিয়ে ফেলেছে প্লেন। সমস্ত রকম কাজকর্ম শেষ বিমানের, এবার শুধু আকাশে উড়ে যাওয়ার পালা।

আসলে তাদের মুখ থেকেই শোনা যায় তাদের এই বিমান তৈরির গল্প। আসলে এই ভারতীয় বংশোদ্ভূত যুবক যিনি পেশায় ইঞ্জিনিয়ার, তার খুব শখ নিজের থাকবে একটি বিমান। এবং সেই বিমান সে নিজেই ওড়াবে, বিমান ওড়ানোর জন্য রয়েছে তার নিজস্ব লাইসেন্স। সময়ের সাথে সাথে এই স্বপ্ন পরিবারের সকলের মধ্যেই জেগে ওঠে, তার স্ত্রী থেকে শুরু করে তার সন্তানদের মধ্যেও। একটা সময় এসেই স্বপ্নতারা ঘুমিয়ে দেখলেও করোনার এই বন্ধ দশা তাদের স্বপ্নকে বাস্তবে পরিণত করতে সাহায্য করেছে।

সেই যুবকের ছোটবেলা থেকেই বিমান ওড়ানোর শখ কিন্তু তাই বলে বিমান উড়াতে পারলেই কি বিমান নিজের হাতে বানানো সম্ভব? প্রথমে জিনিসটা তৈরি করা খুব জটিল হলেও পরবর্তীতে সেটাকে সহজ করে তুলেছে ইউটিউব। বর্তমান সময়ে ইউটিউব থাকলে কোন কিছুই অসম্ভব নয়। দীর্ঘ সময়ের ব্যবধানে তৈরি এই বিমান তার কাছে স্বপ্নের মতো হয়ে উঠেছে। দরকারি জিনিসপত্র বাজার থেকে কিনে এনে তৈরি করা হয়েছে এই বিমান যার মোট খরচ এক কোটি 40 লক্ষ টাকা।

দুই বছর সময় লেগেছে এই বিমান পুরোপুরি ভাবে তৈরি হতে। অনেকদিন থেকেই বিমান কেনার পরিকল্পনা ছিল তাদের, কিন্তু যখন মন মত বিমান পাচ্ছিল না তারা, তখন তার ইঞ্জিনিয়ার বুদ্ধিকে কাজে লাগাতে হয়েছে। সেই যুবক জানায় লকডাউনের প্রথম থেকেই এই আইডিয়াটা আসে তার মাথায়, আর ঠিক তার পর থেকেই একটুও সময় নষ্ট না করে কাজে লেগে যায় তার স্বপ্নের বিমান তৈরির জন্য।