আজ রাতেই ঘণ্টায় প্রায় ২৬০০০ মাইল গতিবেগে পৃথিবীর একেবারে পাশ ঘেঁষে ছুটে যাবে একটি গ্রহাণু

9
আজ রাতেই ঘণ্টায় প্রায় ২৬০০০ মাইল গতিবেগে পৃথিবীর একেবারে পাশ ঘেঁষে ছুটে যাবে একটি গ্রহাণু

আজ অর্থাৎ মঙ্গল বার রাতেই ঘণ্টায় প্রায় ২৬০০০ মাইল গতিবেগ নিয়ে পৃথিবীর ঠিক পাশ ঘেঁষে অসীম শূন্যের উদ্দেশ্যে ছুটে যেতে চলেছে এক বিরাট গ্রহাণু। মহাকাশ বিজ্ঞানীদের তরফ থেকে জানানো হয়েছে, ভারতীয় সময় ঠিক রাত একটা নাগাদ এই বিরাট গ্রহাণুটি পৃথিবীকে অতিক্রম করে যেতে চলেছে। উল্লেখ্য, এভাবে অসীম শূন্য থেকে পৃথিবীর উদ্দেশ্যে গ্রহাণু ছুটে আসার ঘটনা বা পৃথিবীকে অতিক্রম করে যাওয়ার ঘটনা নতুন নয়।

এর আগেও বহুবার এমনটা হয়েছে। জ্যোতির্বিজ্ঞানীদের আগাম পূর্বাভাস অনুযায়ী, নভেম্বর মাসে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক আগের দিন পৃথিবীর একেবারে পাশ ঘেঁষে ছুটে যাবে অপর একটি গ্রহাণু। সেই গ্রহাণুটির আবার পৃথিবীকে আঘাত করার সম্ভাবনা আছে। তবে সে সম্ভাবনা খুবই ক্ষীণ বলেই দাবি করেছেন মহাকাশ গবেষকেরা।

সোমবার রাতে যে গ্রহাণুটি পৃথিবীকে অতিক্রম করে যেতে চলেছে তার উচ্চতা প্রায় ২৮ থেকে ৬২ ফুট। গ্রহাণুটি অ্যাপোলো গ্রুপের অন্তর্ভুক্ত বলে জানাচ্ছেন মহাকাশ বিশেষজ্ঞরা। পৃথিবী থেকে ৯৩০০০ মাইল দূরত্বের মধ্যে দিয়ে অসীম শূন্যের উদ্দেশ্যে ছুটে যাবে এই গ্রহাণু। তবে এই গ্রহাণু থেকে পৃথিবীর কোনো ক্ষতির সম্ভাবনা নেই। পৃথিবীর থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখেই তা অসীম শূন্যের দিকে ধাবিত হবে বলে আশ্বস্ত করা হয়েছে।