আফগানিস্তানে বিশৃঙ্খলার জন্য দায়ী আমেরিকাঃ ইমরান খান

21
আফগানিস্তানে বিশৃঙ্খলার জন্য দায়ী আমেরিকাঃ ইমরান খান

তালিবান (Taliban)-দের পাশে দাঁড়ালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan)। তাঁর বক্তব্য অনুসারে, তালিবানরা সাধারণ মানুষ। তাঁরা সেনার কেউ নন। তাঁর মন্তব্য নিয়ে শোরগোল রীতিমতো শুরু হয়ে গিয়েছে। এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেছেন। আফগানিস্তানে বিশৃঙ্খলা তৈরি করছে আমেরিকা, শুধুমাত্র সামরিক সমস্যার সমাধান করতে গিয়ে, এমনটাই মত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের।

মঙ্গলবার রাতে এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন ‘আফগানিস্তানে বিশৃঙ্খলা তৈরি করছে আমেরিকা, আফগানিস্তানের সমস্যা মেটানোর জন্য রাজনৈতিক সমাধান প্রয়োজন আছে।’ প্রসঙ্গত বার বারই অভিযোগ উঠেছে সামরিক, অর্থনৈতিক ও গোপন তথ্য সরবরাহ করে আফগান সরকারের বিরুদ্ধে তালিবানদের বার বারই মদত দিয়েছে পাকিস্তান। এই প্রসঙ্গে তাঁর দাবি, ‘তালিবান সহ সমস্ত পক্ষকে নিয়ে রাজনৈতিক সমঝোতা তৈরি করাটাই আফগানিস্তানের পক্ষে মঙ্গলদায়ক।’ ইউএস যুদ্ধের পরপরই আফগানিস্তানে প্রায় হাজার খানেক পাকিস্তানির মৃত্যু হয়েছিল। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কে ঘটে যাওয়া ঘটনায় পাকিস্তানের কিছু করার ছিল না।

এদিকে ইমরান খানকে প্রশ্ন করা হয়েছিল যে সাম্প্রতিক রিপোর্টে দেখা যাচ্ছে তালিবানদের সহায়তা করার জন্য প্রায় হাজার খানেক পাকিস্তানি যোদ্ধা সীমান্ত পার করেছে, এ ব্যাপারে পাকিস্তান প্রধানের জবাব , ‘এরূপ কথাবার্তা অর্থহীন। তবে তাদের কাছে এব্যাপারে কোনো প্রমাণ নেই কেন?’ তিনি আরও বলেছেন, ‘প্রায় তিন মিলিয়ন আফগান শরনার্থীকে আশ্রয় দিয়েছে পাকিস্তান যার বেশিরভাগই পাস্তুন। তালিবান যোদ্ধারা এই জনজাতির অন্তর্ভুক্ত। তালিবানরা কোনও সামরিক গোষ্ঠী নয়, তারা একেবারে সাধারণ অসামরিক মানুষ।’ কিছু সিভিলিয়ান যদি এই ক্যাম্পে থাকে তবে কিভাবে এগুলিকে স্যাংচুয়ারি বলা যাবে?’ প্রশ্ন তুলেছেন ইমরান খান।