গ্রাহকদের যাবতীয় তথ্যাবলী সংগ্রহ করে রাখছে অ্যামাজন! বিস্ফোরক দাবী মার্কিন আইনপ্রণেতার

3
গ্রাহকদের যাবতীয় তথ্যাবলী সংগ্রহ করে রাখছে অ্যামাজন! বিস্ফোরক দাবী মার্কিন আইনপ্রণেতার

নিত্য প্রয়োজনীয় সামগ্রী কেনা থেকে শুরু করে অডিও বুক, অ্যামাজন এ্যালেক্সার সার্ভিস অ্যামাজনের থেকেই চোখ বন্ধ করে নিচ্ছেন গ্রাহকেরা। অথচ তারা জানতেও পারছেন না যে তাদের অজান্তেই তাদের সম্পর্কিত যাবতীয় তথ্যাবলী অ্যামাজন তাদের কাছে সংগ্রহ করে রাখছে।‌ সম্প্রতি এই সম্পর্কিত একটি বিস্ফোরক তথ্য দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় আইনপ্রণেতা ইব্রাহিম সামিরা।

তিনি দাবি করছেন, তার ফোন থেকে প্রায় হাজারেরও বেশি কন্টাক্ট নিয়ে নিয়েছে ই-কমার্স সাইটটি। এছাড়াও বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত বস্তুর সার্চ রেজাল্ট কোম্পানির সার্ভারে সেভ করা হয়েছে। গ্রাহকের ব্যক্তিগত তথ্য এইভাবে সেভ করে রাখতে দেখে অবাক হয়েছেন তিনি। তার দাবি এইভাবে গ্রাহকের উপর নজর রাখছে ওই সংস্থা।

ই-কমার্স মার্কেট-প্লেস, Kindle ই-রিডার, Audible অডিয়োবুক, ভিডিয়ো ও মিউজিক প্ল্যাটফর্ম, হোম সিকিউরিটি ক্যামেরা ও ফিটনেস ট্র্যাকারের মাধ্যমে আলেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্ট গ্রাহকের সব তথ্য রাখছে। এমনকি গ্রাহকের বাড়ির ভিতর সব রকম শব্দ এবং সিকিউরিটি ক্যামেরার মাধ্যমে সব অতিথির ছবিও সেভ করে রাখা হচ্ছে। শুধু তাই নয়, ক্যামেরার মাধ্যমে ব্যক্তির কণ্ঠস্বর ব্যবহার করে রাজনৈতিক পরিচয় বুঝে নেওয়ার চেষ্টা হচ্ছে।

এখানেই শেষ নয়, বাবা-মাকে খেলতে রাজি করানোর জন্য কিংবা বাবা-মাকে ভিডিও গেম কিনে দেওয়ার জন্য কিভাবে শিশুরা তাদের বাবা-মাকে মানাবে, তাও শিখিয়ে দেওয়া হচ্ছে। বাবা-মার সঙ্গে শিশুদের কথোপকথন সেভ করে রাখা হচ্ছে। শিশুদের যৌনতা সম্পর্কিত প্রশ্নও সেভ থাকছে এখানে। এই তথ্য একমাত্র অ্যামাজন চাইলে তবেই ডিলিট করতে পারে। তাই অ্যামাজনের ইঞ্জিনিয়াররা গ্রাহকের অভিযোগ পেয়ে যত দ্রুত সম্ভব এই সমস্ত তথ্য সরানোর কাজ চালাচ্ছেন।