পাকিস্তানে তৈরি রূহ আফজা ভারতে বিক্রি করতে পারবে না অ্যামাজনঃ দিল্লি হাইকোর্ট

7
পাকিস্তানে তৈরি রূহ আফজা ভারতে বিক্রি করতে পারবে না অ্যামাজনঃ দিল্লি হাইকোর্ট

অ্যামাজন কোনোভাবেই এ দেশে পাকিস্তানের সংস্থার তৈরি রূহ আফজা বিক্রি করতে পারবে না। দিল্লি হাইকোর্ট থেকে সম্প্রতি এমনই একটি নির্দেশিকা জারি করা হয়েছে। ভারতীয় পানীয় নির্মাতা হমদর্দ ন্যাশনাল ফাউন্ডেশনের তরফ থেকে আদালতে জানানো হয় যে এই পানীয় তাদের ল্যাবরেটরীতে তৈরি করা হয়নি। এটি পাকিস্তানের সংস্থা থেকে তৈরি করা হয়েছিল।

এই পানীয় প্রস্তুতের বিবরণ প্যাকেজিংয়ে উল্লেখ করা থাকে না। এই অভিযোগ আসার পর আদালতের তরফ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে। রুহ আফজা আত্মাকে পরিতৃপ্ত করে। বিভিন্ন ভেষজ এবং ফলের মিশ্রণে তৈরি হয় এই পানীয়টি। উত্তর ভারতের সারা বছর বিশিষ্ট গরমের সময় পানীয়টি খাওয়ার চল রয়েছে। পাকিস্তানে রমজানে রোজা ভাঙ্গার সময় পানীয়টি খাওয়া হয়।

১৯০৭ সালের হাকিম হাফিজ আব্দুল মজিদ প্রথমবার পুরনো দিল্লিতে রুহ আফজা বিক্রি করেছিলেন। ১৯৪৭ সালে তার এক ছেলে দিল্লিতে থেকে যান এবং অন্যজন পাকিস্তানে চলে যান। তারাই হমদর্দ ইন্ডিয়া এবং হমদর্দ পাকিস্তান নামে দুটি সংস্থা চালাচ্ছেন। এই দুটি সংস্থা পানীয় বিক্রির ব্যবসা চালাচ্ছে।

সম্প্রতি দিল্লি হাইকোর্টে একটি পিডিশনের দাবি করা হয় যে বিভিন্ন সংস্থা বেআইনিভাবে অ্যামাজনে রুহ আফজা বিক্রি করছে। দিল্লি হাইকোর্ট এর জবাবে আমাজনকে সতর্ক করে। দিল্লি হাইকোর্ট বলেছে এর খাদ্য মান নিয়ে কোনো হেরফের মানা হবে না। এই মামলার পরবর্তী শুনানি হবে ৩১ শে অক্টোবর।