দক্ষিণবঙ্গে মাঝারি বৃষ্টি হলেও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনাঃ আবহাওয়া দপ্তর

10
দক্ষিণবঙ্গে মাঝারি বৃষ্টি হলেও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনাঃ আবহাওয়া দপ্তর

আজ সকাল থেকেই রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা আর কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গে যেমন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে তেমনই দক্ষিণবঙ্গে ও বিভিন্ন জায়গাতে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। এদিকে গুজরাটের উপর সৃষ্টি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। মৌসুমী অক্ষরেখার এখন এই রাজ্য থেকে অনেকটা দূরে অবস্থান করছে। রায়পুর ও গোপালপুর হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমী অক্ষরেখা।

দক্ষিণ-পূর্ব বাতাসে ভর করে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকে পড়ছে পূর্ব ভারতে। যার থেকে বজ্রগর্ভ মেঘ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ বৃহস্পতিবার, কলকাতায় আকাশ থাকবে মেঘলা। একইসঙ্গে দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আদ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। আজ সকালের রাজ্যের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রী সেলসিয়াস। গতকাল বিকেল পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রী সেলসিয়াস।

দক্ষিণবঙ্গে এখনই ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে। তবে কলকাতা সহ সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু বাতাসে অতিরিক্ত জলীয়বাষ্পের উপস্থিতি আবহাওয়াজনিত অস্বস্তি বাড়াচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।

দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবার উত্তরবঙ্গে দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। গুজরাট, সৌরাষ্ট্র, কচ্ছ এবং রাজস্থানেও আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করা হয়েছে। একই সঙ্গে উত্তরপ্রদেশ, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।