শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষ মেলা না হলেও হবে হস্তশিল্প মেলা

6
শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষ মেলা না হলেও হবে হস্তশিল্প মেলা

গত বছরের মতো এবছরেও বন্ধ শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষ মেলার আয়োজন। বিশ্বভারতীর তরফে শনিবার একথা জানিয়ে দেওয়া হয়েছে। তবে মন খারাপ না করে হস্তশিল্প মেলার কথা শুনে নিন। গীতবিতান মঞ্চে বিকল্প হস্তশিল্প মেলার কথা ঘোষণা করলেন স্থানীয় বিধায়ক চন্দ্রনাথ সিনহা। রাজ্য সরকারের উদ্যোগে এই মেলা ২৩ ডিসেম্বর থেকে শুরু হবে।

গত বছর করোনার কারণে পৌষ মেলা বন্ধ ছিল। এবছরেও তারা একই পথে হাঁটছেন। এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি মেলা আয়োজনের মতো সামর্থ্য তাদের নেই। এছাড়াও বেশ কয়েক বছর ধরে পৌষমেলা নিয়ে নানা টানাপোড়েন চলছে। পৌষমেলায় দূষণ ছড়ানোর অভিযোগে আদালতের নির্দেশে নানা ফেরবদল করতে হয়েছে। তার ওপরে মেলার মাঠে পাঁচিল দেওয়া নিয়ে বিবাদের জেরে তৃণমূলের হামলার জেরে শান্তিনিকেতনে উত্তেজনা ছড়ায়।

উলটো দিকে স্থানীয় হস্তশিল্পীদের সুযোগ করে দিতে গীতবিতান মঞ্চে হস্তশিল্প মেলার আয়োজন করবে রাজ্য সরকার। শনিবার স্থানীয় বিধায়ক চন্দ্রনাথ সিনহা মেলা প্রাঙ্গন পরিদর্শন করেন। তাঁর বক্তব্য, ‘বোলপুরের আসেপাশের হস্তশিল্পীদের সুযোগ করে দিতে এই মেলা। পৌষ মেলা না হওয়ায় এই মেলায় ভালো ভিড় হবে বলে আশা করছি।’