বাংলাদেশের স্থানীয় মানুষের উপর হামলার অভিযোগ উঠল চিনা কর্মীদের বিরুদ্ধে!

9
বাংলাদেশের স্থানীয় মানুষের উপর হামলার অভিযোগ উঠল চিনা কর্মীদের বিরুদ্ধে!

২০২১ সালে চিনা সংস্থাগুলির কর ফাঁকি সংক্রান্ত বেশ কয়েকটি ঘটনা বাংলাদেশের কর্তৃপক্ষের নজরে এসেছিল। বিশেষ করে, দেশে পরিকাঠামো নির্মাণে জড়িত ‘চায়না রোড অ্যান্ড ব্রিজ কার্পোরেশন’ সংস্থাটির অ্যাকাউন্টে অসঙ্গতি নজরে আসে। বলে রাখা ভাল, এই সংস্থাটির মালিকানা রয়েছে চিনের সরকারি সংস্থা ‘চায়না কমিউনিকেশনস কন্সট্রাকশান কোম্পানি’র হাতে। এবার বাংলাদেশকে কাছে পেতে মরিয়া চিন।

বেজিং সরকার ভারতের প্রভাব খর্ব করার উদ্দেশ্যে ঢাকার জন্য ঋণের পসরা সাজিয়েছে। একইসঙ্গে বাংলাদেশে ব্যবসা করছে বেশ কয়েকটি চিনা বাণিজ্যিক সংস্থা। কিন্তু পরিস্থিতি জটিল করে স্থানীয়দের সঙ্গে বারবার সংঘাতে জড়িয়ে পড়ছে তারা।

এবার স্থানীয় মানুষের উপর হামলার অভিযোগ উঠল চিনা কর্মীদের বিরুদ্ধে। প্রতিবাদে মানববন্ধন তৈরি করে বিক্ষোভ প্রদর্শন হয় বাংলাদেশে। জানা গিয়েছে, পিরোজপুর জেলার মাথাবারিয়ায় একটি বাঁধ নির্মাণ করছে এক চিনা সংস্থা। চলতি মাসের ১ তারিখ জমি অধিগ্রহণ সংক্রান্ত বিবাদের জেরে বাঁধ নির্মাণের কাজ বন্ধ করার দাবি তোলেন স্থানীয়রা। তারপরই উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি।

প্রতিবাদী জনতার উপর চড়াও হয় ওই প্রকল্পে কর্মরত চিনারা। শুধু তাই নয়, এলাকার বাসিন্দাদের বিরুদ্ধে বাঁধ প্রকল্পে হামলা চালানোর অভিযোগও দায়ের করে ওই হামলাকারীরাই। এই ঘটনার প্রতিবাদে দোষীদের শাস্তি ও ভুয়ো মামলা প্রত্যাহারের দাবিতে নারয়ণগঞ্জ জেলার পাগলায় মানববন্ধন তৈরি করে ‘সচেতন নাগরিক সমাজ’। ওই প্রতিবাদে যোগ দেন কয়েকশো মানুষ।