ভোটের আগেই করে নিতে হবে রেশন কার্ড সম্পর্কিত সমস্ত কাজ, ঘোষণা কেন্দ্রের

16
ভোটের আগেই করে নিতে হবে রেশন কার্ড সম্পর্কিত সমস্ত কাজ, ঘোষণা কেন্দ্রের

সামনেই ভোট। তাই জোরকদমে চলছে সরকারের বিভিন্ন কাজ। এর মধ্যে অন্যতম হলো রেশন কার্ড তৈরীর কাজ। ভোটের আগেই প্রত্যেক নাগরিকের নতুন রেশন কার্ড তৈরির পাশাপাশি পুরনো কার্ডের নতুন নাম যুক্ত অথবা বাদ দেবার কাজ চলছে পুরোদমে। যে সমস্ত নাগরিকের পুরনো কার্ড এখনো বাতিল করে দেওয়া হয়নি, তারা এই পরিষেবার মাধ্যমে সেটি পুনরায় চালু করতে পারবে।

বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খন্ড, উত্তরাখণ্ড, সহ বিভিন্ন রাজ্যে এই কাজ শুরু হয়ে গেছে। আগামী 30 শে জানুয়ারির মধ্যে আপনাকে রেশন কার্ড সম্পর্কিত সমস্ত কাজ করে নিতে হবে। বিহার এবং উত্তর প্রদেশের নাগরিক অনলাইনে আবেদন জানাতে পারবেন।

চলতি বছর থেকে গোটা দেশে এক দেশ এক রেশন কার্ড যোজনা চালু হতে পারে। অনেক সময় এক রাজ্যে রেশন কার্ড অন্য রাজ্যে চালানো যায় না। হবে চলতি বছর থেকে সম্ভবত সেটি আর হবেনা। যে সমস্ত মানুষেরা আধার কার্ড জমা না দেওয়ার ফলে রেশন কার্ড ব্যবহার করতে পারেন না, তাদের ক্ষেত্রেও রয়েছে আরও একটি নতুন সুযোগ।

কেন্দ্র সরকারের তরফে জাল রেশন কার্ড বাতিল করার জন্য একাধিক করার পদক্ষেপ নেওয়া হয়েছে ইতিমধ্যে। গত বছর এই বিষয়ে ঝাড়খন্ড সরকার ব্যাপক আকারে পদক্ষেপ নিয়েছিলেন। অনেকেই রয়েছেন যারা এই সুবিধা পাবার যোগ্য নয়। বাড়ি-গাড়ি থাকা সত্ত্বেও বহু মানুষ আছেন যারা বিপিএল কার্ডের মাধ্যমে রেশন তোলেন। তাদের বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।

অন্যদিকে বিহার, উত্তর প্রদেশ, ঝাড়খন্ড এবং উত্তরাখণ্ডের নতুন রেশন কার্ড তৈরির কাজ পুরোদমে শুরু হয়ে গেছে। রেশন কার্ডে নামযুক্ত এবং বাতিল করার জন্য আপনাকে ফরম ফিলাপ করতে হবে। এই আবেদন আপনি অনলাইনে করতে পারবেন। অনলাইনে আপনার আধার কার্ড নম্বর, মোবাইল নম্বর, ব্যাংক একাউন্ট এবং ভোটার আইডি কার্ড জমা দিতে হবে।