সম্প্রতি সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সমস্ত ডিরেক্টর ইস্তফা দিল একসাথে, যা দেখে হতবাক ক্রিকেট বিশ্ব

4
সম্প্রতি সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সমস্ত ডিরেক্টর ইস্তফা দিল একসাথে, যা দেখে হতবাক ক্রিকেট বিশ্ব

ক্রিকেট বিশ্বের তরফে এক অবাক করা ঘটনা, এবার সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সমস্ত ডিরেক্টর ইস্তফা দিয়ে দিল একেবারে, কিন্তু এই ইস্তফার কারণটা কি? যেটা নিয়ে স্বাভাবিক ভাবেই শোর গোল পরে গেছে সব জায়গায়। গত সোমবার এই খবর সামনে আসতেই সবাই নড়ে চড়ে বসেছে, এমন ধরনের সিদ্ধান্ত নেওয়ার কারণ কি?

দক্ষিণ আফ্রিকার তরফ থেকে টুইট করে জানানো হয়েছে, বোর্ডের সব ডিরেক্টর নিজ নিজ পদ থেকে ইস্তফা দিয়েছে। রবিবার ৪ জন সদস্য ইস্তফা দিয়েছিলেন। আর তার পরের দিন সোমবারেই ইস্তফা দিয়েছেন বাকি ৬ জন। বোর্ডের তরফ থেকে এদিকে আবার ৩ জনকে রেখে দেওয়া হয়েছে, যাতে কোনোভাবেই বোর্ডের কাজে ব্যাঘাত না ঘটে।

এমন ধরনের একটা সিদ্ধান্তে অবাক সবাই, কিন্তু সাউথ আফ্রিকা বোর্ডের মধ্যে এমন ধরনের ডামাডল অনেক দিন থেকেই চলে আসছিল, কিন্তু এর শেষ যে এমন হবে সেটা সত্যি ভাবা যায় নি। এর আগে দেশের সরকার বোর্ড কর্তাদের ওপরে বিভিন্ন দিক থেকে অস্বসচ্ছতার অভিযোগ করেছিল। আর সেই কারণেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের দায়িত্ব ভার ও নিয়ন্ত্রণভার চলে যায়স্পোর্টস ফেডারেশন এন্ড অলিম্পিক কমিটির কাছে।

তবে আই সিসির তরফ থেকে জানানো হয়েছে কোনো দেশের সরকার কোনও দেশের বোর্ডের কাজে হস্তক্ষেপ করতে পারবে না। এমন চলতে থাকলে সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ড যখন তখন নির্বাসনের দিকে ঝুকতে পারে, যেটা নিয়ে প্রশ্ন উঠেছে সবার মনে।