সমস্ত পুরনো যানবাহনে এবার থেকে নতুন নম্বর প্লেট বসানো হবেঃ নীতিন গডকরি

14
সমস্ত পুরনো যানবাহনে এবার থেকে নতুন নম্বর প্লেট বসানো হবেঃ নীতিন গডকরি

যানবাহন পরিষেবা ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার এবার এক নতুন ব্যবস্থা নিতে চলেছে। গ্লোবাল পজিশনিং সিস্টেম এবং অন্যান্য অত্যাধুনিক সিস্টেমের মাধ্যমে পরিবহন ব্যবস্থা আরও আধুনিক করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এই সম্পর্কে সম্প্রতি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানালেন কেন্দ্রীয় সড়ক পরিবহন এবং মহাসড়ক মন্ত্রী নীতিন গডকরি।।

সম্প্রতি কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে যে সমস্ত পুরনো যানবাহনে এবার থেকে নতুন নম্বর প্লেট বসানো হবে। গ্লোবাল পজিশনিং সিস্টেম এবং অন্যান্য অত্যাধুনিক সিস্টেমের মাধ্যমে পরিবহন ব্যবস্থাকে আধুনিক করে তোলার জন্য কেন্দ্রীয় সরকার এই ভাবনার কথা ভেবেছে। কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গডকরি কেন্দ্রের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন।

কেন্দ্রীয় সরকার ভারত বর্ষ জুড়ে টোল প্লাজা তুলে দেওয়ার কথা ভাবছে। সেই লক্ষ্যে এবার বড়সড় পদক্ষেপ নেওয়া হতে চলেছে। নীতিন গড করি বলেছেন ২০১৯ সাল থেকে নতুন যানবাহনের ক্ষেত্রে টেম্পার প্রুফ হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট ব্যবহার শুরু হয়েছে। এর মাধ্যমে সরকারি সংস্থাগুলি সহজেই যানবাহনের বিষয়ে নির্ভুল তথ্য পাবে।

তিনি জানিয়েছেন কেন্দ্র এবার পুরনো যানবাহনগুলির ক্ষেত্রেও এইচ এস আর পি বসানোর সিদ্ধান্ত নিয়েছে। দেশের ৯৭% গাড়ি ইতিমধ্যেই ফাস্ট ট্যাগ ইলেকট্রনিক টোল সংগ্রহের ব্যবস্থার সঙ্গে সংযুক্ত হয়েছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে দেশের সড়ক পরিকাঠামো মার্কিন যুক্তরাষ্ট্রের মতো করা সিদ্ধান্ত নেওয়া হয়েছে।