নতুন বাজেটে ঘটতে পারে এই সব বদল, দেখুন বিস্তারিত

10
নতুন বাজেটে ঘটতে পারে এই সব বদল, দেখুন বিস্তারিত

আজ ১ লা ফেব্রুয়ারি, আর আজ থেকেই অনেক কিছুর পরিবর্তন ঘটতে চলেছে দেশে। কারন আজ সোমবার বাজেট পেশ হতে চলেছে। এবারের বাজেট যে অনেকটাই আলাদা হবে সেটা স্পষ্ট। করোনা পরিস্থিতির কারণে সব কিছুকে বিচার করেই এই বাজেট পেশ করা হবে। মোট কথা করোনা পরিস্থিতির কারণে, দেশের অর্থনীতি একেবারে নিন্ম মুখী। সেটাকেই এবার চাঙ্গা করতেই অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কি কি পদক্ষেপ গ্রহণ করে ও কি কি উপহার দেয় সেটাই দেখার। আজ ১ লা ফেব্রুয়ারি বাজেট পেশ হলেও সেটা অনুমোদন পাবে ১ লা এপ্রিল সংসদের অনুমোদনের দ্বারা। আর তাতেই বদল ঘটতে পারে অনেক কিছুর। যার ফলে কিছু সুযোগ সুবিধার সাথে অসুবিধার সম্মুখীন হতে পারে সাধারণ মানুষ।

এটি এম থেকে টাকা তোলার ক্ষেত্রে নিয়মের পরিবর্তন ঘটতে চলেছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকদের জন্য এক বিশাল পরিবর্তন। কেবল গ্রাহকদের ই ভি এম এটি এম থেকে টাকা তুলতে হবে। এই ইভিএম এটিএম কার্ড আগের মেশিন থেকে অনেকটাই উন্নত। টাকা তোলার সময় কার্ড যেখানে লক অবস্থায় থাকে।

গ্যাসের ক্ষেত্রে ডোমেস্টিক ও বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডারের দাম আপাতত তেমন ভাবে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা নেই। এখন ডোমেস্টিকের দাম ৭২০ টাকা ৫০ পয়সা ও বাণিজ্যিকের দাম ১৬০৪ টাকা। জানুয়ারী মাসেই গ্যাসের দাম বৃদ্ধি হয়েছিল। নিয়ম হিসেবে প্রতি মাসে গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়। আর গত ডিসেম্বরে সেটাই দুই বার বৃদ্ধি পেয়েছিল।

এদিকে করোনার পরে ট্রেন চালু হলেও ই ক্যাটারিং এর ব্যবস্থা চালু করা সম্ভব হয় নি। তাই বিমানের মতো রেডি টু মিলের ব্যবস্থা করা হয়েছিল। যার কারণে বিভিন্ন সংস্থার সাথে চুক্তি করা হয়েছিল আই আর সিটিসি, টাটা স্মার্ট ফুড, নেসলে, হলদিরাম স্ন্যাক্স। কিন্তু আজ ১ লা ফেব্রুয়ারি থেকে ফের ই ক্যাটারিং ব্যবস্থা চালু করা হচ্ছে। তাই তারা আই আর সিটিসির ওয়েবসাইটে গিয়ে ইচ্ছেমতো খাবার অর্ডার করতে পারবেন।