সমস্ত উপহার নিলাম করে দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কবে শুরু হচ্ছে নিলাম

12
সমস্ত উপহার নিলাম করে দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কবে শুরু হচ্ছে নিলাম

আমাদের দেশের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী ও তাঁর প্রতিটা পদক্ষেপ সব সময়ই ইউনিক হয়। যা বেশ জনপ্রিয় হতে দেখা যায়।
এবারও সেরকমই একটি পদক্ষেপ নিলেন তিনি। জানা যাচ্ছে, প্রধানমন্ত্রীর জন্মদিন আসছে ১৭ ই সেপ্টেম্বর। আর এই দিন তাঁর এতদিন ধরে পাওয়া সমস্ত উপহার তিনি নিলাম করে দেবেন। এর আগেও একবার করেছেন তিনি।

জানা যাচ্ছে ১৭ ই সেপ্টেম্বর থেকে গান্ধীজির জন্মদিন অর্থাৎ ২ অক্টোবর অব্দি চলবে এই নিলাম। আর এই নিলাম থেকে প্রাপ্ত অর্থ ব্যয় করা হবে কেন্দ্রীয় সরকারের নমামি গঙ্গে প্রকল্পের মধ্যে। আসুন জেনে নেওয়া যাক কি কি রয়েছে এই নিলামের তালিকায়।

সূত্র মারফত জানা যাচ্ছে যে, মোদীজির জন্মদিনের প্রায় ১০০০ উপহার থাকছে এই নিলামে। যাঁর মূল্য একশো টাকা থেকে লক্ষ টাকা অবধি রয়েছে। নির্দিষ্ট একটি অনলাইন ওয়েবসাইটে গিয়ে যে কেউ অংশগ্রহণ করতে পারেন এই নিলামে।

এই নিলামের তালিকায় রয়েছে বিভিন্ন রাজনৈতিক নেতা থেকে শুরু করে খেলোয়াড়, শিল্পী ও বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিদের প্রধানমন্ত্রী মোদিকে দেওয়া উপহার। যেমন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা শিবরাজ সিং চৌহানের দেওয়া বিজেপি নেতা শিরাজ সিং চৌহ্বানের দেওয়া রাণী কমলাপতির একটি মূর্তি থেকে শুরু করে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দেওয়া হনুমানের মূর্তি, হিমাচলপ্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরের উপহার দেওয়া ত্রিশুল রয়েছে এই নিলামের তালিকায়। এছাড়াও খেলোয়াড় জগতের অনেকের দেওয়া উপহার নিলামে উঠবে। নীরজ চোপড়ার দেওয়া বর্শা। এই বর্শা প্রায় ৭৫ লক্ষ টাকা দিয়ে নিলামে উঠছে। বা প্যারাঅলিম্পিকে পদকজয়ী অবনী লাখরার দেওয়া উপহার টি-শার্টের নূন্যতম মূল্য ১৫ লক্ষ টাকা, এছাড়াও এই খেলারই পদকজয়ী সুনীল আন্তিলের বর্শার প্রাথমিক মূল্য ১ কোটি টাকা ধার্য করা হয়। লাভলিনা বরগোঁয়াইয়ের বক্সিং গ্লাভস এই সবই নিলামে উঠতে চলেছে। কদিন আগে ইন্ডিয়া গেটে সেন্ট্রাল ভিস্তার নব কলেবর উদ্বোধনের সময়ে নেতাজি সুভাষচন্দ্র বসুর যে গ্রানাইটের মূর্তি স্থাপন করা হয়েছে তার একটি মূর্তি নিলামে তোলা হবে।

তবে এই নিলাম হওয়ার আগে মানুষজনকে দেখানোর জন্য ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট সাজিয়ে রাখা হয়েছে এই সমস্ত উপহার। যা যে কেও ওই ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবে। এই নিলাম প্রসেসটা বা বিক্রি সবটাই অনলাইনেই হবে বলে জানা গিয়েছে।