ফের বিতর্কের শিখরে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

11
ফের বিতর্কের শিখরে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

ফের বিতর্কের শিখরে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়। এবার বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র দানিশ রহিম অভিযোগ করে জানিয়েছেন যে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির প্রশংসা করার জন্য তার সঙ্গে নাকি খারাপ আচরণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তার অভিযোগ তার সঙ্গে প্রতারণা করা হচ্ছে, তার পিএইচডি ডিগ্রিও ফেরত চেয়ে পাঠিয়েছে বিশ্ববিদ্যালয়।

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবশ্য দানিশের সমস্ত অভিযোগ অস্বীকার করেছে। যদিও ওই ছাত্র হাইকোর্টে তার অভিযোগের পরিপ্রেক্ষিতে পিটিশন দাখিল করেছে। তার দাবি আলিগড় মুসলিম ইউনিভার্সিটি নোটিশ পাঠিয়ে তাকে ভাষাবিজ্ঞান ডিগ্রি ফিরিয়ে দিয়ে এলএএম ডিগ্রী নেওয়ার কথা বলছে।

তার দাবি যেহেতু তিনি প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির প্রশংসা করেন তাই তার সঙ্গে এমন আচরণ করা হয়েছে। দানিশ আরও বলেছেন, তিনি ইউনিভার্সিটি থেকে ভাষাবিজ্ঞানে পিএইচডি করেছেন। চলতি বছরের 9ই মার্চ তাকে ডিগ্রি দেওয়া হয়েছে। দানেশ অভিযোগ করেছেন ডিগ্রী নেওয়ার ঠিক আগের দিন প্রফেসর মুহাম্মদ জাহাঙ্গীর তাকে ডেকে বলেন যেহেতু তিনি একজন ছাত্র তাই তিনি কোনো দলের হয়ে কথা বলতে পারেন না। তার ভাষা এবং সাক্ষাৎকার দেখে তাকে কোনো‌ পার্টির সদস্য বলেই মনে হয়েছিল‌ ওই প্রফেসরের।

যদিও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় এর মুখপাত্র সাইফি কিদোয়াই এই অভিযোগ অস্বীকার করেছেন। তার দাবি, ওই ব্যক্তি ভাষা বিজ্ঞান বিভাগের এলএএম বিভাগে এমএ এবং পিএইচডি করেছেন। তিনি যেহেতু এলএএমে এমএ করেছেন তাই তাকে এলএএমেই পিএইচডি ডিগ্রি নেওয়া উচিত।