ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকলে তবেই মিলবে মদঃ তামিলনাড়ু প্রশাসন

12
ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকলে তবেই মিলবে মদঃ তামিলনাড়ু প্রশাসন

মদ কিনতে গেলে এবার থেকে দুটো করে টিকা নেওয়া বাধ্যতামূলক। এমনই নিয়ম চালু করেছে তামিলনাড়ুর নীলগিরি জেলার প্রশাসন। অর্থাৎ এবার থেকে মদ কিনতে গেলে টিকা নেওয়ার সার্টিফিকেট রাখতে হবে সঙ্গে। শুধু তাই নয়, যাদের ভ্যাক্সিনেশন সম্পূর্ণ সম্পন্ন হয়েছে অর্থাৎ যারা দুটি ডোজ নিয়েছেন একমাত্র তারাই মদ কিনতে আসতে পারবেন। মদের দোকানের সামনে লাইন দিতে চাইলে ভ্যাকসিনেশনের সার্টিফিকেট সঙ্গে থাকা বাধ্যতামূলক।

হঠাৎ কেন এমন সিদ্ধান্ত নিল প্রশাসন? জেলার কালেক্টর জে ইনোসেন্ট দিব্যা জানাচ্ছেন সাধারণের মনে একটি ভুল ধারণা তৈরি হয়েছে। যারা মাদক আসক্ত তারা বলছেন যেহেতু তারা অ্যালকোহল সেবন করেন তাই তাদের আর আলাদা করে টিকা নেওয়া দরকার নেই। এর পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন যাতে সকলেই টিকা নেন। তাই মদ কিনতে এলে টিকাকরণের সার্টিফিকেট সঙ্গে থাকতে হবে।

নীলগিরির প্রায় ৯৭ শতাংশ মানুষ ইতিমধ্যেই ভ্যাকসিন নিয়ে ফেলেছেন। বাকি যারা রয়েছেন তারাও যাদের দ্রুত টিকা নেন সেই জন্য এই ব্যবস্থা করা হয়েছে। দ্রুত ১০০% মানুষকে টিকা দিতে চায় সেই রাজ্যের প্রশাসন। সেই উদ্দেশ্যে কড়া পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। ইতিমধ্যেই বাড়ি বাড়ি গিয়ে টিকা প্রদানের কাজ শুরু হয়ে গিয়েছে। তাতেও বেশকিছু জন টিকা নেননি।

মাদকাসক্ত ব্যক্তিরা টিকা নিতে চাইছেন না। এদিকে করোনার তৃতীয় ঢেউ নিয়ে আতঙ্কিত সারাদেশ। এমতাবস্থায় টিকাকরণ করোনার বিরুদ্ধে লড়াইয়ের একমাত্র অস্ত্র। এই বছরের মধ্যেই টিকাকরণ সম্পূর্ণ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই জায়গায় তামিলনাড়ুর নীলগিরি প্রশাসনের এই উদ্যোগ কেন্দ্রীয় সরকারের সেই পরিকল্পনাকে বাস্তবায়িত করার পক্ষে সহায়ক হবে।