মদের দাম কমতে চলেছে ভারতের এই রাজ্যে

8
মদের দাম কমতে চলেছে ভারতের এই রাজ্যে

সূরা প্রেমীদের জন্য এক দারুন খবর, তবে হ্যাঁ এটি কেবল মাত্র পাঞ্জাব রাজ্যের জন্যই ঘোষণা করা হয়েছে। আমরা সবাই জানি পাঞ্জাবীরা যেকোনো অনুষ্ঠানে সুরা পান করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। এই বস্তু ছাড়া যেন তাদের অনুষ্ঠান, অনুষ্ঠান বলে মনেই হয় না। এবার সে দিক থেকে বিচার করলে তাদের জন্য এটি একটি দারুন খবর। সূত্রের মাধ্যমে জানা যাচ্ছে, পাঞ্জাব সরকার সম্প্রতি এমন একটি আবগারি নীতি গ্রহণ করতে চলেছে যেখানে মদের দাম অনেকটাই কম হয়ে যাবে।

এর সাথে আরও জানা যাচ্ছে আবগারি নীতি অনুসারে পাঞ্জাব সরকার, ভারতে তৈরি বিয়ার ও বিদেশী মদ বিক্রির ওপর চূড়ান্ত ছাড়পত্র ঘোষণা করবে। যা আগামী দিনে মদের দামে দারুন পার্থক্য সৃষ্টি করবে, আন্দাজ করা যাচ্ছে ৩৫-৬০% মদের দাম কমে যাবে এক নিমিষে। আর বেশিদিন অপেক্ষা করতে হবে না পাঞ্জাব বাসীদের, কারণ আগামী ১ লা জুলাই থেকেই এই নিয়ম চালু হবে রাজ্যে। যার কারণে পাঞ্জাব সরকার মোট ৯ হাজার ৬৪৭ কোটি টাকা রাজস্ব আদায় করবে। ২০২১-২২ সালে সেই রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ৬ হাজার ১৫৮ কোটি টাকা।

মনে করা হচ্ছে মদের দাম যদি কমে যায় তাহলে, পাঞ্জাব হরিয়ানায় বেআইনি মদ পাচার অনেকটাই কমে যাবে। বিশেষ করে পাঞ্জাবির সাথে হরিয়ানার মদের দাম এর পার্থক্য রয়েছে ১০-১৫%। পাঞ্জাবে এক বোতল বিয়ার এর দাম ১২০-১৩০ টাকার মধ্যে কিন্তু হরিয়ানায় সেই বিয়ারের দাম ১৫০ টাকার মতো। আগামী দিনে আরও মদের দাম কমবে বলে আশা করা হচ্ছে।