সোমবার তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে আলাস্কা, প্রায় দু’ফুট পর্যন্ত উঠল সমুদ্রের ঢেউ

4
সোমবার তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে আলাস্কা, প্রায় দু'ফুট পর্যন্ত উঠল সমুদ্রের ঢেউ

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠলো আলাস্কা। ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি যে স্থানীয় বাসিন্দারা সুনামির আশঙ্কা করছেন। মার্কিন এজেন্সি সূত্রে খবর, সোমবার তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে আলাস্কা। রিখটার স্কেলে এদিনের ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৫ ম্যানিটিউড। ভূমিকম্পের তীব্রতা অনুধাবন করে স্থানীয় প্রশাসনের তরফ থেকে এলাকার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে।

পাশাপাশি সুনামির আঘাত থেকে স্থানীয় বাসিন্দাদের রক্ষা করতে এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বলে জানা গেছে। “আলাস্কা অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন” এর তরফ থেকে জানানো হয়েছে, ভূপৃষ্ঠ থেকে প্রায় ২৫ মাইল গভীরে এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে।

উল্লেখ্য, আলাস্কার উত্তর-পূর্ব দিকের একশো কিলোমিটার পর্যন্ত অঞ্চল কে “সুনামি রিস্ক জোন” হিসেবে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা।তাই এহেন তীব্র ভূমিকম্পের জেরে অচিরেই উপকূলীয় অঞ্চলে সুনামি আছে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন ভূ-বিজ্ঞানীরা। ভূমিকম্পের তীব্রতা এদিন এতটাই বেশি ছিলো যে ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ৬০ মাইল দূরত্বে সমুদ্রের ঢেউ উঠেছে প্রায় দু’ফুট পর্যন্ত।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল কে বরাবর “ভূমিকম্প প্রবণ” এলাকা বলে চিহ্নিত করে এসেছেন বিজ্ঞানীরা। ১৯৬৪ সালে সর্বাধিক ৯.২ ম্যানিটিউড মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে উত্তর আমেরিকা। তবে এদিনের ভূমিকম্পে এখনো পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি অথবা প্রাণহানির খবর পাওয়া যায়নি। তবে সুনামির আশঙ্কায় ঘুম উড়েছে স্থানীয় বাসিন্দাদের।