১৪৩৭ কোটি টাকার দুর্নীতিতে জড়ালো অখিলেশের সমাজবাদী পার্টি! তৎপর হয়ে উঠলো যোগী সরকার

5
১৪৩৭ কোটি টাকার দুর্নীতিতে জড়ালো অখিলেশের সমাজবাদী পার্টি! তৎপর হয়ে উঠলো যোগী সরকার

বড়োসড়ো দুর্নীতির দায়ে জড়ালো অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। উত্তর প্রদেশের ‘গোমতী রিভার ফ্রন্ট প্রকল্প” দুর্নীতি মামলায় ১ হাজার ৪৩৭ কোটি টাকার দুর্নীতি নিয়ে সোচ্চার উত্তরপ্রদেশের যোগী সরকার। এই মামলা তদন্তের জন্য CBI একসঙ্গে ৪০টি জায়গায় তল্লাশি চালিয়েছে। ১৯০ জনের বিরুদ্ধে এফআইআরও দায়ের করা হয়েছে। অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী সরকারের গুরুত্বপূর্ণ প্রকল্পের মধ্যে একটি ছিল এই প্রকল্প।

যে ১৯০ জনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তাদের মধ্যে বেশিরভাগই রয়েছেন সুপারিনটেন্ড ইঞ্জিনিয়ার। এই মামলার তদন্তের স্বার্থে লখনউ, কলকাতা, আলওয়ার, সীতাপুর, রায়বেরালি, গাজিয়াবাদ, নয়ডা, মেরঠ, বুলন্দশহর, ইটাওয়া, আলীগড় এটা, গোরক্ষপুর, মুরাদাবাদ আর আগরায় একসঙ্গে ৪০টি জায়গায় তল্লাশি চালিয়েছে সিবিআই। যোগী আদিত্যনাথ সরকারের নির্দেশে লখনউয়ের অ্যান্টি কোরাপশন ব্রাঞ্চ সেচ বিভাগের তরফ থেকে লখনউ-এর গোমতী নগর থানায় এই মামলা দায়ের করেছিল।

এই প্রকল্পটির সম্পন্ন করার জন্য মোট ১ হাজার ৫১৩ কোটি টাকা মঞ্জুর করা হয়েছিল। অথচ প্রকল্পটি সম্পূর্ণ হওয়ার আগেই ৯৫ শতাংশ টাকা খরচ হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। এই টাকা কোথায় কিভাবে খরচ হলো তা জানার জন্য তদন্তে নেমেছে সিবিআই। খরচের ভুল হিসেবে দেখিয়ে খরচের টাকা নিজের মধ্যে ভাগবাটোয়ারা করে নেওয়ার অভিযোগ উঠেছে। প্রকল্পের খরচ বাবদ ১ হাজার ৪৩৭ কোটি টাকা ইতিমধ্যেই খরচ হয়ে গিয়েছে। অথচ কাজ ৬০ শতাংশও এগোয়নি বলে অভিযোগ উঠেছে।

অভিযোগ উঠেছে যে কোম্পানিকে টেন্ডার দেওয়া হয়েছিল তার বিরুদ্ধে। কারণ এই কোম্পানির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আগেও উঠেছে। যোগী সরকারের আমলে এই কোম্পানীর দুর্নীতি প্রথম ধরা পড়ে। এলাহাবাদ হাইকোর্টে অবসরপ্রাপ্ত বিচারপতি অলোক সিংয়ের নেতৃত্বে গঠিত কমিটি এই মামলার তদন্তের দাবি জানায়। মামলায় ঘুষ, আর্থিক তছরুপ সহ অনেক প্রমাণই সিবিআইয়ের হাতে পৌঁছেছে বলে জানা যাচ্ছে।