এবার কলকাতার আকাশেও বিষ, জানালো আবহাওয়া বিশেষজ্ঞ সংস্থা

81
এবার কলকাতার আকাশেও বিষ

এবার দিল্লির বাতাসেই বিষ আছে এমন নয়। এবার এক বেসরকারী আবহাওয়া বিশেষোজ্ঞ সংস্থা স্কাইমেট জানিয়ে দিয়েছে বিশ্বের মধ্যে দূষণ যুক্ত যেসব শহর রয়েছে তাদের মধ্যে দিল্লি এক নম্বরে, এবার সেই প্রতিযোগিতাতে পিছিয়ে নেই কলকাতাও।

তার স্থান পঞ্চমে। মুম্বাইয়ের স্থান নবমে। শুধু আমরা দিল্লি নিয়ে চিন্তা করছি, কিন্তু আমাদের নজরই নেই কলকাতার দিকে। কলকাতাও যে দূষণের তালিকায় ক্রমে ক্রমে এগিয়ে আসছে তা এই রিপোর্ট থেকে বোঝা যাচ্ছে। এই সংস্থা সম্প্রতি এক সার্ভে করেছিল আর তাতেই এই অবাক করা রিপোর্ট সামনে এসেছে।

এখন যদি দেখা যায় দিল্লিতে কোয়ালিটি ইনডেক্স ৫২৭ , কিন্তু এর থেকেও অনেক বেশী আছে দিল্লির আশেপাশে এলাকায়, সেখানে ৬০০-৭০০ র মধ্যে কোয়াকিটি ইন্ডেক্স পৌচ্ছে গেছে।

এখন কলকাতায় এর মাত্রা ১৬১ আর মুম্বাইয়ের মাত্রা ১৫৩। তাহলে দেখাই যাচ্ছে দিল্লির সাথে সাথে কলকাতার অবস্থাও শোচনীয় হয়ে দাড়াচ্ছে।

দিল্লির দূষণ এতোটাই বেড়ে গেছে সেখানকার স্কুল কলেজ সব বন্ধ রাখা হয়েছে, এমনকি সেখানে কিছু কল কারখানাও বন্ধ করে রাখা হয়েছে।

মানুষ ঠিকঠাক নিঃশ্বাস পর্যন্ত নিতে পারছে না , চোখ জ্বালা করছে। এমন শোচনীয় পরিস্থিতি যাতে কলকাতার না হয় তার জন্য সবাইকে একসাথে কাজ করতে হবে, আর আমাদের মাথায় রাখতে হবে যাতে কোনও ভাবেই দূষণ না হয়।

বিশেষ করে যখন পটকা, বাজি পোরানো হয় তখন দূষণের মাত্রা আরও বেরে যায়। এবার থেকে এই সবের ব্যবহার কমাতে হবে , সাথে পরিবেশের ও মানুষের ওপরে যাতে ইতিবাচক প্রভাব পরে তার দিকে আমাদের খেয়াল রাখতে হবে।।