২৫০০ ছাত্র-ছাত্রীকে ভার্চুয়াল ভাবে ইন্টার্নশিপ করার সুযোগ দিচ্ছে AICTE! দেখে নিন আবেদন পদ্ধতি

10
২৫০০ ছাত্র-ছাত্রীকে ভার্চুয়াল ভাবে ইন্টার্নশিপ করার সুযোগ দিচ্ছে AICTE! দেখে নিন আবেদন পদ্ধতি

এই মহামারীর মধ্যে যখন বহু যুবক যুবতী চাকরির জন্য হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন, ঠিক এই সময়ে স্নাতক স্তরের পড়ুয়াদের জন্য দারুন খবর নিয়ে এলো দ্য অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন। আড়াই হাজার ছাত্র-ছাত্রীকে ভার্চুয়াল ভাবে ইন্টার্নশিপ করার সুযোগ দিচ্ছে তারা। আরবান লার্নিং ইন্টার্ণশিপ প্রোগ্রাম নামক প্ল্যাটফর্ম এর মাধ্যমে ইন্টার্নশিপ প্রোগ্রামে স্বচ্ছন্দভাবে অংশগ্রহণ করতে পারবে ছাত্রছাত্রীরা।

কাজের পারফরমেন্সের উপর ভিত্তি করে ইন্টারনেট চলাকালীন প্রতি মাসে তাদের দেওয়া হবে 12 হাজার টাকা পর্যন্ত।ইন্টার্নশিপ ইচ্ছুক ছাত্রছাত্রীরা কাউন্সিলের ওয়েবসাইট internship.aicte-india.org-তে গিয়ে তাদের আবেদনপত্র জমা দিতে পারবেন। স্নাতক এবং ডিপ্লোমা পাঠরত দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের ছাত্র ছাত্রীরা আবেদন করতে পারবেন এই ইন্টার্নশিপের জন্য। ইংরেজি এবং হিন্দি ভাষায় সমানভাবে দক্ষতা থাকতে হবে। এছাড়া বিগত ১৮ মাসের মধ্যে বিটেক অথবা বিএসসি উত্তীর্ণ ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করতে পারবেন এই ইন্টার্নশিপে।

আবেদন করার শেষ তারিখ ১০ মে ২০২১, এই পোর্টাল টি চালু করা হয় শিক্ষা মন্ত্রক এবার নগর উন্নয়ন মন্ত্রকের যৌথ উদ্যোগে। এই পোর্টালের মাধ্যমে সদ্য স্নাতক পাস করা ছাত্র-ছাত্রীরা সারাদেশের বিভিন্ন পৌরসংস্থা এবং স্মার্ট সিটি তে কাজ করার সুযোগ পাবেন। আগামী কয়েক বছরের মধ্যে এক কোটি ইন্টার্নশিপ প্রদান করার দিকে এগোচ্ছে এই শিক্ষা মন্ত্রক। প্রচুর আইডি চালু করার সময় শিক্ষামন্ত্রীকে তরফ থেকে জানানো হয়েছিল এই কথা।

এবার জেনে নেওয়া যাক কি কি করতে হবে ইন্টার্ন দের। গ্রাহক হতে পারেন এমন ব্যক্তিদের ফোন করে সম্পর্ক বৃদ্ধি করতে হবে। গ্রাহকদের সমস্ত বিষয়টি নিয়ে মতামত জানাতে হবে। নতুন প্রস্পেক্ট চিহ্নিত করতে হবে, প্রোডাক্টের ডেমো দেখাতে হবে গ্রাহকদের।