ব্যাংক বেসরকারিকরণ বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আন্দোলন শুরু করলো এআইবিওসি

7
ব্যাংক বেসরকারিকরণ বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আন্দোলন শুরু করলো এআইবিওসি

একের পর এক রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের পথে এগোচ্ছে ভারত সরকার। বর্তমান পরিস্থিতিতে ব্যাংক বেসরকারিকরণ বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আন্দোলন শুরু করলো এআইবিওসি। আগামী 16 এবং 17 ডিসেম্বর সমস্ত সরকারি ব্যাংক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। অবিলম্বে এই বিল বাতিল না করলে আরও বৃহত্তর আন্দোলনের পথে যাওয়া হবে বলে হুমকি দিয়েছে সংগঠন।

সংসদের শীতকালীন অধিবেশনে লোকসভায় সংশোধনী বিল আসছে তার মধ্যে ব্যাংক বেসরকারিকরণ বিল আনা হয়েছে। এই বিলের প্রতিবাদে 16 এবং 17ই ডিসেম্বর ধর্মঘটের ডাক দিয়েছে ব্যাংক অফিসার্স অ্যাসোসিয়েশন। অল ইন্ডিয়া ব্যাংক অফিসার সংগঠনের সাধারণ সম্পাদক সৌম্য দত্ত বলেছেন, ভারতের একশো কুড়ি কোটি মানুষের ব্যাংক যদি বেসরকারি করা হয় তাহলে তারা সমস্যায় পড়বেন।

তিনি বলেন সাধারণ মানুষ তাদের অধিকার থেকে বঞ্চিত হবেন সরকারের এই সিদ্ধান্তে। এই বিলটি সাধারণ মানুষের জন্য অত্যন্ত ক্ষতিকর বলে দাবি করেছেন তিনি। যদিও সরকার অবশ্য এত আন্দোলন অথবা হুমকির পর সিদ্ধান্ত পরিবর্তন করবে না। কৃষি আইন নিয়ে দীর্ঘ প্রায় এক বছর টানাপোড়েনের পর সরকারকে শেষমেষ পিছু হটতে হয়েছে। তবে এই নিয়ে আগামী দিনে সরকারকে চাপের মুখে পড়তে হবে কিনা তা সময়ই বলবে।

এদিকে এই সংগঠনের আন্দোলন এবং ক্রমাগত হুমকির মুখে সরকার বেজায় চাপে রয়েছে। আগামী বছর পাঁচ রাজ্যের নির্বাচন রয়েছে। অল ইন্ডিয়া ব্যাংক অফিসার সংগঠনের সাধারণ সম্পাদক হুমকি দিয়েছেন, বিল যদি সংসদে পাস হয় তাহলে ব্যালট বক্সে প্রতিফল যাতে সরকার হাতেনাতে পায় তার জন্য ঘরে ঘরে গিয়ে মানুষের কাছে আবেদন করবেন তারা।