ফের ৩১ শে ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দিল আয়কর রিটার্ন জমা দেওয়ার তারিখ

10
ফের ৩১ শে ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দিল আয়কর রিটার্ন জমা দেওয়ার তারিখ

আয়কর রিটার্ন জমা যেটা এই মূহুর্তে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফ থেকে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা। এই কারণেই এবার আয়কর রিটার্নের সময় সীমা বৃদ্ধি করা হয়েছে। এই আয়কর রিটার্নে পাওয়া যাবে বিভিন্ন ধরনের সুবিধা। সেখানে যেমন সুবিধা ব্যাক্তিগত আয় জমা দেওয়ার, এদিকে ব্যবসায়িক ক্ষেত্রেও নানা ধরনের সুবিধা। করোনা ভাইরাসের জন্য এই আয়কর রিটার্নে অনেকটাই হেরফের হয়েছে, যার ফলেই বিভিন্ন নতুন নতুন সিদ্ধান্ত নিতে হচ্ছে অর্থমন্ত্রকের।

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফ থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেখানে বলা হয়েছে, ১৯৬১ সালের ইনকাম ট্যাক্স অনুযায়ী ২০২০ সালের জুলাই মাসের মধ্যে যে রিটার্ন জমা দেওয়ার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে, যেটা ৩১ ডিসেম্বর ২০২০ সাল পর্যন্ত।
এর আগে করোনার কারণে অনেকবার বৃদ্ধি করা হয়েছে এই আয়কর রিটার্নের ডেট। কিন্তু এবার ফের বৃদ্ধি করা হল সেই সময় সীমা।

৩১ জুলাই থেকে ৩০ নভেম্বর এর মধ্যে ছিল সময় সীমা, এবার সেটাই বাড়িয়ে ৩১ ডিসেম্বর করা হয়েছে। এই রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রেও আয়কর দাতার পার্টনাররাও সুযোগ পাবেন। এদিকে যে সব আয়কর দাতাকে আন্তর্জাতিক লেনদেনের হিসেবে নির্দিষ্ট রিপোর্ট তৈরী করতে হয় তারা এবার ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় পাবে বলে জানিয়েছে অর্থমন্ত্রক।

মাঝারি আয়করদাতারা, ছোট আয়কর দাতারা এই হিসেবে অনেকটাই স্বস্তি পেয়েছে। তবে অত্থমন্ত্রক জানিয়েছেন, যারা এখনও ট্যাক্স রিটার্ন করে নি তারা ১ লক্ষ টাকার ওপরে সেলফ এসেস্মেন্ট ট্যাক্স জমা করতে হবে।