বিহারে পেট্রোলিয়াম পাম্পের পর এবার এইমস গড়ে তোলার পরিকল্পনা নিল কেন্দ্র

7
বিহারে পেট্রোলিয়াম পাম্পের পর এবার এইমস গড়ে তোলার পরিকল্পনা নিল কেন্দ্র

সম্প্রতি, বিহারের বিধানসভা নির্বাচন উপলক্ষে বিহারের মানুষের ভোট পেতে তিনটি পেট্রোলিয়াম পাম্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে বিহার বাসীর উদ্দেশ্যে তার বক্তব্য, কেন্দ্রীয় সরকার বিহারের উন্নয়নের দিকে নজর রাখছে, যা আগে কোনো সরকার করেনি। পেট্রোলিয়াম পাম্পের পর এবার বিহারবাসীর জন্য নতুন এইমস গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, বিহারের দ্বারভাঙ্গাতে গড়ে উঠতে চলেছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস তথা এইমস। বিহার বাসীর জন্য যা নিঃসন্দেহে একটি বড় প্রকল্প। উল্লেখ্য, বিহারের পাটনাতেও এইমসের একটি শাখা রয়েছে। আসন্ন ভোট উপলক্ষে বিহার রাজ্যের বাসিন্দারা কেন্দ্রের তরফ থেকে নিজেদের জন্য দ্বিতীয় এইমসের শাখাটি পেতে চলেছেন।

মঙ্গলবার, মন্ত্রিসভার বৈঠকে বিহারের জন্য নতুন এইমস তৈরীর পরিকল্পনা অনুমোদিত হয়েছে। এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে প্রধানমন্ত্রী স্বাস্থ্য সুরক্ষা যোজনার আওতায় এই পরিকল্পনাটি বাস্তবায়িত করার অনুমোদন দেন। কেন্দ্রের তরফ থেকে গৃহীত পরিকল্পনা অনুযায়ী, আগামী ৪৮ মাস বা চার বছরের মধ্যেই পরিকল্পনাকে বাস্তবায়িত করার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

কেন্দ্রের ঘোষণা অনুযায়ী, বিহারে এইমসের দ্বিতীয় শাখাটি নির্মিত হলে স্বভাবতই সেখানকার স্বাস্থ্য পরিকাঠামোয় উন্নতি হবে বলে আশা করছেন সে রাজ্যের বাসিন্দারা। দ্বারভাঙ্গাতে এই নতুন এইমসের শাখা গড়ে তুলতে কেন্দ্রের খরচ হবে মোট ১২৬৪ কোটি টাকা। পরিকল্পনাটি বাস্তবায়িত করার উদ্দেশ্যে এ দিন মন্ত্রিসভার বৈঠকে দ্বারভাঙ্গা এইমসের ডিরেক্টরের একটি পোস্ট নির্ধারণ করা হয়েছে যার বেসিক পে হবে ২,২৫,০০০ টাকা এবং বেসিক ও এনপিএ মিলিয়ে মূল বেতন হবে সর্বোচ্চ ২,৩৭,৫০০ টাকা।