উস্কানিমূলক পোস্ট করার জের! সিঙ্গাপুর থেকে বিতাড়িত হলেন ১৫ জন বাংলাদেশী নাগরিক

10
উস্কানিমূলক পোস্ট করার জের! সিঙ্গাপুর থেকে বিতাড়িত হলেন ১৫ জন বাংলাদেশী নাগরিক

জঙ্গি হামলা নিয়ে সোশ্যাল মিডিয়ায় উস্কানিমূলক পোস্ট করার জের। সিঙ্গাপুর থেকে বিতাড়িত হলেন ১৫ জন বাংলাদেশী নাগরিক। অভিযোগ, সম্প্রতি ফ্রান্সের যে ভয়ানক সন্ত্রাসবাদী হামলা চালানো হয় সেই হামলা সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় কিছু বিতর্কিত পোস্ট করেছিলেন ১৪ জন সিঙ্গাপুরের নাগরিক ও ২৩ জন বিদেশি। এদের মধ্যে ১৫ জনকে বাংলাদেশি নাগরিক হিসেবে চিহ্নিত করা গিয়েছে।

বিশ্ব সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, ফ্রান্সের জঙ্গী হামলার পরেই দেশের নিরাপত্তা সংস্থা গুলি জঙ্গিদের গতিবিধি চিহ্নিত করতে সব জায়গায় কড়া নজরদারি চালাতে থাকে। সোশ্যাল মিডিয়ার উপরেও তাদের নজর ছিল। সেই নজরদারি চালাতে গিয়ে ওই সন্দেহভাজন ব্যক্তিদের কার্যকলাপ নিরাপত্তা সংগঠনগুলির নজরে আসে। তদন্তকারী সংস্থার দাবি, অভিযুক্তরা প্রত্যেকেই কোনো না কোনোভাবে সন্ত্রাসের সঙ্গে সংযোগ রেখে চলেছেন। তাদের গতিবিধি যথেষ্ট সন্দেহ জনক।

তদন্তকারী সংস্থা সূত্রে খবর, সিঙ্গাপুরের ১৪ জন নাগরিকের মধ্যে ১০ জন পুরুষ এবং ৪ জন মহিলা রয়েছেন। এদের প্রত্যেকের বয়স ১৯ বছর থেকে শুরু করে ৬২ বছরের মধ্যে রয়েছে। এছাড়াও বাকি যে ২৩ জন সন্দেহভাজনের সন্ধান পাওয়া গিয়েছে তাদের মধ্যে ১৫জনই বাংলাদেশি নাগরিক ছিলেন বলে জানানো হয়েছে। এদের মধ্যে আবার ২৬ বছর বয়সী আহমেদ ফয়জল নামক এক ব্যক্তি সিঙ্গাপুর থেকে বাংলাদেশে ফেরার পর হিন্দুধর্মাবলম্বীদের উপর আক্রমণ চালানোর ষড়যন্ত্র করছিল বলে জানানো হয়েছে।

আহমেদ ফয়জল নামক ওই যুবক ভারতে প্রবেশ করে কাশ্মীরে জঙ্গী নাশকতা চালানোর ইচ্ছাও প্রকাশ করেছিল। এই তথ্য প্রকাশ্যে আসতেই আহমেদ ফয়জলকে গ্রেপ্তার করেছে সিঙ্গাপুর পুলিশ। গ্রেফতার করা হয়েছে আরও এক বাংলাদেশি নাগরিককে। ফ্রান্সে একের পর এক নাশকতামূলক ঘটনা ঘটতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। সন্দেহভাজনদের গতিবিধির উপর প্রশাসনের কড়া নজর রয়েছে।