মা কে হারিয়ে আবার মুকেশ আম্বানি এশিয়ার ধনীতম ব্যক্তী

73
মা কে হারিয়ে আবার মুকেশ আম্বানি এশিয়ার ধনীতম ব্যক্তী

গতকাল বুধবার মার্ক জুকারবার্গের সংস্থা ফেসবুক মুকেশ আম্বানীর সংস্থা রিলায়েন্স জিওর ৯.৯% শেয়ার ৫.৭ বিলিয়ন ডলার দিয়ে কিনে নিয়েছে, আর সেখানেই হয়ে গেছে সব ওলোট পালট। কারণ এবার ফের ধনীতম ব্যাক্তী হিসেবে মুকেশ আম্বানী নিজের জায়গায় করে নিয়েছে সেই জায়গায়, যেটা তার প্রাপ্য। আজ্ঞে হ্যা, এবার এশিয়ার ধনীতম ব্যাক্তীর জায়গা ফের তিনি দখল করে নিলেন রিলায়েন্স জিওর ৯.৯% শেয়ার বিক্রি করে। আর জ্যাক মাকে সড়িয়ে নিজে গিয়ে অধিষ্ঠান করলেন সেই জায়গায়।

গতকাল যখন জিওর ৯.৯% শেয়ার বিক্রি করা হয় ফেসবুকের কাছে তখন মুকেশ আম্বানির মোট সম্পত্তির পরিমাণ বৃদ্ধি পায় ৩৫ হাজার কোটি টাকা। আর সেটা মিলেই মোট সম্পত্তি দাঁড়ায় ৩ লক্ষ ৭২ হাজার ৪০০ কোটি টাকা। এখানেই শেষ না, এই বিক্রির কারণেই রিলায়েন্সের বাজার মূল্য বৃদ্ধি পায় ১০%।

এদিকে মুকেশ আম্বানির কথা বাদ দিয়ে যদি, জুকার বা্র্গের কথাতে আসে যায়, তাহলে দেখা যাবে শেষ এতো টাকার বিনিয়োগ, অর্থাৎ এতো মোটা অঙ্কের বিনিয়োগ করেছিল ২০১৪ সালে, সেবার ফেসবুক কিনেছিল হোয়াটস আপ। এরপরে একবারে ২০২০ সালে। ভারতীয় অর্থের হিসেবে ৪৩ হাজার কোটি টাকা, এই টাকা বিনিয়োগ করলেন মুকেশ আম্বানী। আর তার ফলেই ফের তিনি তার নিজের জায়গা ফিরে পেলেন।

এর আগেও তিনি সেই জায়গায় ছিলেন, কিন্তু দেশে করোনার আবহে সেই জায়গা থেকে অনেকটাই নিচে নেমে আসেন তিনি। শেয়ার বাজারে ধস নামতে থাকে। আর সেই কারণেই একেবারে ১৪ বিলিয়ন মার্কিন ডলারের শেয়ার দর নেমে যায় । আর এর পরেই জ্যাক মা এগিয়ে যায় এই দৌড়ে। কিন্তু করোনা ভাইরাসের জেরে তারও ১ বিলিয়ন মার্কিন ডলারের শেয়ার পতন হয়। আর ফের মুকেশ আম্বানীর বুধবারের চালেই সে ফের তার নিজের জায়গা দখল করে নেয় জ্যাক মা কে পিছনে ফেলে।।