দুর্গা পুজোর পর এবার ছট পুজো উপলক্ষেও একাধিক নতুন ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল ভারতীয় রেল বোর্ড

9
দুর্গা পুজোর পর এবার ছট পুজো উপলক্ষেও একাধিক নতুন ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল ভারতীয় রেল বোর্ড

প্রতিহার ষষ্ঠী বা সূর্য ষষ্ঠী তথা ছট পুজো উপলক্ষে ভারতীয় রেল বোর্ডে তরফ থেকে একাধিক নতুন ট্রেন চালানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। চলতি বছরের ১৮ই নভেম্বর থেকে শুরু হয়ে ২১শে নভেম্বর পর্যন্ত দেশে পালিত হবে ছট উৎসব। চারদিনব্যাপী এই উৎসবে অংশগ্রহণ করতে দেশের মানুষ যাতে কোনো বাধার সম্মুখীন না হন, সেই উদ্দেশ্যেই উৎসবের প্রাক্কালে বেশ কয়েকটি নতুন ট্রেন চালনা করার কথা ঘোষণা করলো ভারতীয় রেল বোর্ড।

ছট পূজা প্রধানত বিহারীদের উৎসব। এই উৎসব উপলক্ষে ভিন রাজ্য থেকে বহু মানুষ বাড়ি ফিরে আসেন। আবার ১৪ই নভেম্বর থেকেই দেশজুড়ে দিওয়ালি উৎসব শুরু হয়ে যাবে। সেই উপলক্ষেও বহু মানুষ নিজের বাড়িতে ফিরতে চাইবেন। করোনার জন্য যানবাহনের পরিষেবা এখনো সেভাবে স্বাভাবিক করা সম্ভব হয়নি। তাই প্রয়োজন বুঝে আগামী ৩০শে নভেম্বর পর্যন্ত নতুন কিছু রুটে বেশ কয়েকটি ট্রেন চালনা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এর মধ্যে রয়েছে, ০৪০০৪/০৪০০৩ আনন্দ বিহার টার্মিনাল-ভাগলপুর-আনন্দ বিহার টার্মিনাল সুপার-ফাস্ট স্পেশ্যাল ট্রেন,০৪০০৬/০৪০০৫ নিউ দিল্লি-বরাউনি-নিউ দিল্লি সুপার-ফাস্ট স্পেশ্যাল ট্রেন,০৪০০৮/০৪০০৭ নিউ দিল্লি-দ্বারভাঙ্গা-নিউ দিল্লি সুপার-ফাস্ট স্পেশ্যাল ট্রেন,০৪০৯২/০৪০৯১ নিউ দিল্লি-জয়নগর-নিউ দিল্লি এক্সপ্রেস স্পেশ্যাল,০৪০৩০/০৪০২৯ দিল্লি-মুজফ্ফরপুর-দিল্লি বাই-উইকলি সুপার-ফাস্ট স্পেশ্যাল ট্রেন এবং ০৪৪১০/০৪৪০৯ নিউ দিল্লি-পটনা-নিউ দিল্লি সুপার-ফাস্ট স্পেশ্যাল এক্সপ্রেস ট্রেন।

এছাড়াও, উৎসবের দিনগুলিতে প্রতিদিনই চলবে ০২৪২২/০২৪২১ জম্ম-আজমের-জম্মু সুপার-ফাস্ট স্পেশ্যাল এক্সপ্রেস,০২২৩৭/০২২৩৮ বারাণসী-জম্মু তাওয়াই-বারাণসী সুপার-ফাস্ট স্পেশ্যাল,০২২৩১/০২২৩২ লখনউ-চণ্ডিগড়-লখনউ উইকলি সুপার ফাস্ট এক্সপ্রেস স্পেশ্যাল,০২২৪৮/০২২৪৭ হজরত নিজামউদ্দিন-মানিকপুর-হজরত নিজামউদ্দিন সুপার-ফাস্ট স্পেশ্যাল,০৪৫০৩/০৪৫০৪ কালকা-সিমলা-কালকা এক্সপ্রেস স্পেশ্যাল এবং ০৪৫১৯/০৪৫২০ দিল্লি জং-ভাটিন্ডা-দিল্লি জং স্পেশ্যাল।