জ্বলন্ত আগ্নেয়গিরি অতিক্রম করে রেকর্ড গড়লেন অ্যাডভেঞ্চারার কারিনা ওলিয়ানী

7
জ্বলন্ত আগ্নেয়গিরি অতিক্রম করে রেকর্ড গড়লেন অ্যাডভেঞ্চারার কারিনা ওলিয়ানী

পৃথিবীর সকল প্রাণীর মধ্যে শ্রেষ্ঠ প্রাণী হলো মানুষ। সেই মানুষের অভিযানে অসাধ্য বলে কিছুই নেই। আজকের মানুষ যেমন পৃথিবীর গণ্ডি পেরিয়ে জীবনদায়ী অক্সিজেনবিহীন সুদূর মহাকাশে পৌঁছে গিয়েও আবার পৃথিবীতে ফিরে আসতে পারে, তেমনই পৃথিবীতেই বিভিন্ন প্রবল প্রতিকূল পরিবেশের সঙ্গে খাপ খাইয়েও অনায়াসে অসাধ্য সাধন করে ফেলছেন অ্যাডভেঞ্চারপ্রেমীরা।

তেমনই এক অ্যাডভেঞ্চারপ্রেমী হলেন ব্রাজিলিয়ান অ্যাডভেঞ্চারার কারিনা ওলিয়ানী। যিনি ইথিওপিয়ার আফার অঞ্চলে এরতা আলে নামের একটি জ্বলন্ত আগ্নেয়গিরির সংস্পর্শে আসার সাহস দেখালেন। ৩২৯ ফুট ১১ ইঞ্চি দূরত্ব থেকে ফুটন্ত লাভা প্রবাহিত জ্বলন্ত আগ্নেয়গিরি অতিক্রম করে গ্রিনিজ বুক অব রেকর্ডসে জায়গা করে নিলেন কারিনা।

প্রসঙ্গত, কারিনা যখন ওই জ্বলন্ত আগ্নেয়গিরি পেরোচ্ছিলেন তখন সেই পরিবেশের তাপমাত্রা ছিল প্রায় ১১৮৭ ডিগ্রি সেলসিয়াস। কোনো প্রাণীর পক্ষেই এই ব্যাপক তাপমাত্রায় এক মুহূর্তের জন্যেও থাকা সম্ভব নয়। তবে সাহস দেখিয়েছেন এই মহিলা অ্যাডভেঞ্চারার। সিলিকনের তৈরি বিশেষ ধরনের হিট স্যুট, পিঠে অক্সিজেন সিলিন্ডার নিয়ে জ্বলন্ত আগ্নেয়গিরির উপর নেমেছিলেন কারিনা।

প্রসঙ্গত অ্যাডভেঞ্চার তার শখ হলেও তিনি পেশায় একজন চিকিৎসক। হেলিকপ্টার উড়ানোর জন্য প্রশিক্ষণের পাশাপাশি লাইসেন্সও রয়েছে তার। এছাড়াও তিনি তার জীবনে তিনবার স্নোবোর্ডিং চ্যাম্পিয়নও হয়েছেন। বর্তমানে তিনি ১১৮৭ ডিগ্রী সেলসিয়াস উষ্ণতায় আগ্নেয়গিরি অতিক্রম করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নিজের নাম অন্তর্ভুক্ত করে নিয়েছেন।