মমতার বিকল্প মুখ হিসেবে অধীর রঞ্জন চৌধুরীই একমাত্র মুখমন্ত্রী পদের দাবিদারঃ ঋজু ঘোষাল

13
মমতার বিকল্প মুখ হিসেবে অধীর রঞ্জন চৌধুরীই একমাত্র মুখমন্ত্রী পদের দাবিদারঃ ঋজু ঘোষাল

আসন্ন একুশের বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে সকল রাজনৈতিক দলগুলি নিজেদের ভোটের স্ট্র্যাটেজি গঠন করছে। বাংলা দখলের লড়াইয়ে হাড্ডাহাড্ডি লড়াইয়ে নেমেছে বিজেপি এবং তৃণমূল। বামেদের সঙ্গে জোট বেঁধে কংগ্রেসও এদিকে নিজেদের মতো করে ঘুঁটি সাজাচ্ছে। বাম-কংগ্রেসের জোটবদ্ধতায় সম্প্রতি মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।

উভয় তরফের সকল রাজনৈতিক নেতৃবৃন্দের সমর্থন নিয়েঅধীর রঞ্জন চৌধুরীকে বিধানসভা নির্বাচনের মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী হিসেবে দাঁড় করাতে চলেছে বাম-কংগ্রেসের জোট শিবির। পুজোর পরেই আনুষ্ঠানিকভাবে বামেদের সঙ্গে জোট বাঁধবে কংগ্রেস। সেই সময়েই অধীর রঞ্জন চৌধুরীকে আনুষ্ঠানিকভাবে ভাবি মুখ্যমন্ত্রী ঘোষণা করার পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, ২০১৬ সালের বিধানসভা ভোটেও তৃণমূলের বিরুদ্ধে বাম-কংগ্রেসের জোট শিবির লড়াইয়ে নেমেছিল। তবে তাতে লাভ খুব একটা হয়নি। বরং রাজ্য রাজনীতিতে বিজেপির উত্থান ঘটে। বর্তমানে তৃণমূল এবং বিজেপি যেভাবে একে অপরের বিরোধিতা করছে তাতে আসন্ন বিধানসভা নির্বাচনে এই দুই শিবিরই লাইমলাইটে থাকবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

তবে লড়াইয়ের আগেই হার মানতে রাজি নয় বাম-কংগ্রেস জোট শিবির। কংগ্রেসের আশা বামেরা যদি পাশে থাকেন, তাহলে তারাও রাজ্য রাজনীতিতে ভালোই ফল করতে পারবেন। কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক ঋজু ঘোষালের বক্তব্য অনুযায়ী, অধীর রঞ্জন চৌধুরী বর্তমানে লোকসভার বিরোধী পক্ষের নেতা। বাম-কংগ্রেস জোট হলে মমতার বিকল্প মুখ হিসেবে অধীর রঞ্জন চৌধুরীই একমাত্র মুখমন্ত্রী পদের দাবিদার হতে পারেন। এ বিষয়ে কোন দ্বিমত নেই।