জীবনের কঠিন সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে মেনে চলুন চাণক্যের এই দুটি কথা

22
জীবনের কঠিন সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে মেনে চলুন চাণক্যের এই দুটি কথা

আজ থেকে বহু বছর আগে দার্শনিক চাণক্য যা বলেছেন তা আজও আমাদের জীবনে সমানভাবে গ্রহণযোগ্য। তার মতামত যদি আমরা আজও মেনে চলি তাহলে জীবনের পথে অনেক কঠিন সিদ্ধান্ত আমরা সহজে নিতে পারব। চাণক্যের মত অনুসারে মানুষের ভালো অভ্যাস অবলম্বন করা উচিত সবসময়। ভালো অভ্যাস একজন ব্যক্তিকে সফল করে তুলতে সাহায্য করে। ভালবাসা বিকশিত হয় শিক্ষা এবং সংস্কৃতির মাধ্যমে।

তিনি বলেছেন যে, যদি কোন ব্যক্তি খারাপ অভ্যেসে অভ্যস্ত হয়ে পড়ে তাহলে তার জীবনে সফলতা অর্জন করা কঠিন হয়ে পড়ে। এই সমস্ত মানুষেরা কর্ম ক্ষেত্রে এবং সমাজে কখনও সম্মান পায় না। তাই চাণক্য আমাদের দুটি অভ্যাস থেকে সবসময় দূরে থাকার কথা পরামর্শ দিয়েছেন।

তিনি সর্বপ্রথম জানিয়েছেন যে, সবার আগে আমাদের মিথ্যা কথা বলা ত্যাগ করতে হবে। চাণক্যের মত অনুসারে, একজন ব্যক্তি সর্বদা মিথ্যা কথা বলার থেকে বিরত থাকা উচিত। মিথ্যা বলার অভ্যাস জীবনে অনেক বিপদ ডেকে আনতে পারে অচিরেই

যে ব্যক্তি মিথ্যা কথা বলতে অভ্যস্ত সে শুধুমাত্র নিজের নয় পাশাপাশি সকলের ক্ষতি করে দিতে পারে। এইরকম ব্যক্তির বাস্তবতা যদি আপনার সামনে কখনো উঠে আসে তাহলে সঙ্গে সঙ্গে তার সঙ্গ ত্যাগ করার চেষ্টা করুন।

চাণক্যের মতানুসারে অলসতা একজন ব্যক্তির সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। তাই ব্যক্তিকে সর্বদা অলসতা থেকে নিজেকে দূরে রাখতে হবে। একজন অলস ব্যক্তি কখনো জীবনে সুযোগের সদ্ব্যবহার করতে পারে না।

জীবনে সফল হওয়ার জন্য সুযোগ বারবার আপনার কাছে আসবেনা। তাই যে সমস্ত সুযোগ আপনার কাছে আছে, তাকে সঠিকভাবে অবলম্বন করতে শিখুন অথবা ব্যবহার করতে শিখুন। একজন অলস ব্যক্তি কখনোই সুযোগের সদ্ব্যবহার করতে পারে না এবং শেষ পর্যন্ত সে হতাশ হয়ে যায়। তাই সর্বদা সতর্ক থাকুন এবং সুযোগের সদ্ব্যবহার করার জন্য প্রস্তুত থাকুন তাহলে আপনার জীবনে সফলতা অর্জন করার জন্য কোন কিছুই বাধা হয়ে দাঁড়াতে পারবে না।