বাইক চালকদের জন্য বাড়তি সতর্কতা, জেনে নিন

10
বাইক চালকদের জন্য বাড়তি সতর্কতা, জেনে নিন

সামনেই বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা আসছে। ফলে রাস্তায় ভিড় ও গাড়িঘোড়ার পরিমাণ আরো বাড়বে তাই মোটর বাইক চালকদের বাড়তি সতর্কতা মেনে চলার জন্য জেনে নিন ঠিক কি কি নিয়ম না মানলে আপনাকে পুলিশে ধরতে পারে বা জরিমানা করতে পারে।

অনেকেই ভাবেন একদিনে যদি একের বেশি বড় নিয়ম ভঙ্গ হয়ে যায় তাহলে কি বারবার জরিমানা দিতে হবে?
এই নিয়ে ২০১৯ সালে মোটর ভেইকেল অ্যাক্ট-এ বেশ কিছু পরিবর্তন আনে ভারত সরকার। দেশের বিভিন্ন রাজ্য ও শহর অনুযায়ী বিভিন্ন শর্তের উপর ভিত্তি করে এই নতুন নিয়মগুলি জারি করা হয়েছে। তবে কিছু কিছু অপরাধের জন্য গোটা দেশেই জারি রয়েছে একই নিয়ম। তাই আপনি কি দোষ করেছেন তাঁর উপর নির্ভর করবে জরিমানা কেমন হবে।

যেমন, আপনি যদি হেলমেট না পড়েন সেই অবস্থায় গাড়ি চালান তাহলে আপনাকে পুলিশে ধরবে এবং জরিমানা করবেন। সেই জরিমানার রশিদ যদি আপনার কাছে থাকে পরের সিগনালে ধরলে আপনি যদি সেই রশিদ দেখান তাহলে আর আপনার থেকে টাকা নেবেন না তাঁরা। কিন্তু আপনি যদি রশিদটি হারিয়ে ফেলেন তাহলে আপনাকে আবারও ফাইন দিতে হবে। অথবা আপনি যদি স্পিড লিমিট না বুঝে গাড়ি চালান বা বারবার লিমিট ক্রস করেন আর ধরা পড়েন তাহলে আপনাকে বার বারই জরিমানা দিতে হবে।

আর আপনি যদি লাইসেন্স ছাড়া ও নেশাক্ত হয়ে গাড়ি চালান তাহলে আপনাকে আপনার ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা ৬ মাসের জেল বা দুটোই হতে পারে। দ্বিতীয়বার একই অপরাধ করলে আপনার ১৫,০০০ টাকা জরিমানা অথবা দুই বছর পর্যন্ত জেল বা দুটোই হতে পারে। তবে নেশা করে কখনোই গাড়ি চালাবেন না। এতে নিজের প্রাণের ঝুঁকি থাকে। তাই সমস্ত সাবধানতা মেনে তবেই গাড়ি চালান।