ভ্যাকসিনের দাম কমানোয় ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা পেলেন সেরাম অধিকর্তা আদর পুনাওয়ালা

21
ভ্যাকসিনের দাম কমানোয় ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা পেলেন সেরাম অধিকর্তা আদর পুনাওয়ালা

বর্তমান করোনা পরিস্থিতিতে কেন্দ্র এবং রাজ্যকে করোনা প্রতিরোধে ভ্যাকসিন সরবরাহ করছে পুনের সেরাম ইনস্টিটিউট। সম্প্রতি সেরাম অধিকর্তা আদর পুনাওয়ালা করোনা প্রতিরোধী ভ্যাকসিন কোভিশিল্ডের দাম ১০০ টাকা পর্যন্ত কমিয়ে দিয়েছেন। সেরাম অধিকর্তার এমন উপকারের পরিপ্রেক্ষিতে তার জন্য ওয়াই ক্যাটাগরির নিরাপত্তার ব্যবস্থা করে দিল কেন্দ্রীয় সরকার।

বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, ইদানিং বিভিন্ন জায়গা থেকে বহু হুমকির সম্মুখীন হতে হচ্ছে আদর পুনাওয়ালাকে। তাই তার জন্য এমন বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করলো কেন্দ্র। প্রসঙ্গত উল্লেখ্য, বুধবারেই সেরাম অধিকর্তা একটি টুইট বার্তায় জানান রাজ্য গুলির জন্য করোনা টিকার উপর ১০০ টাকা ছাড় দেবে সংশ্লিষ্ট সংস্থা।

এতদিন ৪০০ টাকার বিনিময়ে রাজ্যগুলিকে ভ্যাকসিনের একেকটি ডোজ বিক্রি করছিল সংশ্লিষ্ট সংস্থা। বুধবারের পর থেকে ভ্যাকসিনের দাম ১০০ টাকা কমে ৩০০ টাকার বিনিময়ে এবার থেকে সেরাম ইনস্টিটিউটের থেকে ভ্যাকসিন কিনতে পারবে রাজ্য সরকার। তবে কেন্দ্রের জন্য অবশ্য ১৫০ টাকার বিনিময় ভ্যাকসিন বিক্রির ব্যবস্থা রেখেছে সেরাম ইনস্টিউট।

প্রসঙ্গত এক ভ্যাকসিনের ক্ষেত্রে কেন্দ্র এবং রাজ্যের ক্ষেত্রে দামের এমন বড় পার্থক্য নিয়ে সেরামের মনোভাবের বিরুদ্ধে প্রশ্ন উঠেছিল বিভিন্ন মহল থেকে। যার পরিপ্রেক্ষিতে শেষমেষ ভ্যাকসিনের দাম কমাতে বাধ্য হয়েছেন সেরাম কর্তা। তিনি তার টুইট বার্তায় জানিয়েছেন, বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনা করে মানবিকতার খাতিরেই রাজ্য গুলির জন্য ভ্যাকসিনের দাম ১০০ টাকা পর্যন্ত কমানো হল।