শাস্ত্রমতে সন্ধ্যেবেলায় ঘুমানো খারাপ কেন? জানুন

51
শাস্ত্রমতে সন্ধ্যেবেলায় ঘুমানো খারাপ কেন? জানুন

গোটা জীবনটাই আমাদের নিয়মের মধ্যে বাধা, তাই অনেক নিয়ম আছে যেগুলি আমাদের মেনে চলা উচিত। তবে এই সমস্ত নিয়ম গুলি কোন নির্দিষ্ট দিনে বা সময়েই মেনে চলা উচিত। বলে রাখা ভালো যে এই সমস্ত নিয়ম গুলির সাথে শাস্ত্রমতে কিন্তু কোনো মিল নেই। বাড়ির কল্যান বজায় রাখার জন্য অবশ্যই কিছু নিয়ম মেনে চলা উচিত, যেমন বৃহস্পতিবার চুল কাটা ঠিক নয়, সন্ধ্যেবেলায় ঝাড়ু দিয়ে ঝাড় দেওয়া উচিত নয়, মঙ্গলবার এবং শনিবার নখ কাটা ঠিক নয়, সন্ধ্যেবেলা ঘুমানো ঠিক নয়। এবার আপনার মনে প্রশ্ন আসতে পারে যে সন্ধ্যেবেলায় ঘুমানো খারাপ কেন? কিন্তু এর পিছনে কিছু যুক্তি রয়েছে।

যেমন, সন্ধ্যেবেলা সব সময় বাড়ির দরজা খোলা রেখে লক্ষ্মী দেবীকে স্বাগত জানাতে হয়। আপনার ঘরের দরজা যদি বন্ধ থাকে, তবে সে ক্ষেত্রে লক্ষ্মী আপনার ঘরে প্রবেশ করতে পারে না এবং উল্টো দিকে যার ফলে আপনার বাড়ির ওপর নেতিবাচক শক্তির সবসময় বজায় থাকে।

আমরা যেমন সকালে ঘুম থেকে ওঠার পরপরই সারাদিন কি করবো সেই বিষয়ে আমাদের ভাবতে হয় এবং শক্তি সঞ্চয় করে কাজ করতে হয় তেমনি সূর্যাস্তের পরেও আমরা নতুন ভাবে নতুন পরিকল্পনা তৈরি করি। যদি আমরা সেই সময় ঘুমাই তাহলে ভবিষ্যতের জন্য পরিকল্পনাটা করা হয় না, যার ফলে অনেক কাজ সময়মতো না করতে পারার জন্য ব্যর্থতার সম্মুখীন হতে হয়।

সন্ধের সময় যদি ঘুমানো হয় তবে রাতের সময়মতো ঘুম আসে না এর ফলে আমাদের পরিপাকতন্ত্রের ওপর এর প্রভাব ফলে যার ফলে স্বাস্থ্যের হানি ঘটে। সন্ধের সময় যদি ঘুম না হয় তবে ঘুমের চক্রের সময়সীমা বিঘ্নিত হয় যার ফলে শরীরে বাসা বাঁধে নানান রোগ।