শাস্ত্র অনুযায়ী কোন দিনে কোন বস্তু দান করলে ভালো ফল পেতে পারেন? জানুন

11
শাস্ত্র অনুযায়ী কোন দিনে কোন বস্তু দান করলে ভালো ফল পেতে পারেন? জানুন

হিন্দু শাস্ত্র মতে সব সময় দুঃখী মানুষদের দান করার উপর বিশেষভাবে জোর দেওয়া হয়েছে। ছোটবেলা থেকে আমরা বাড়ির বয়স্ক সদস্যদের মুখে শুনে আসছি যেকোনো বিশেষ দিনই সাধারণ মানুষকে কিছু না কিছু দান করলে পূর্ণ লাভ হয়। প্রচলিত বিশ্বাস অনুযায়ী দান ধ্যান করলে ইহ জন্মে তো ফল পাওয়া যায় অবশ্যই পাশাপাশি পরলোক এবং পরবর্তী প্রজন্মে শুভ ফল পাওয়া যায়। তবে যে কোন দিনে যে কোন বস্তু দান করলে আপনি কিন্তু ভালো ফল পাবেন না। কোন কোন দিন কিভাবে দান করবেন চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

সোমবার: হিন্দু শাস্ত্র মতে এই দিনটি শিব এবং চন্দ্রের সঙ্গে ভীষণভাবে সম্পর্কযুক্ত। আপনি সোমবার শিবের বিশেষ পুজো করতে পারেন মন থেকে। কোন মানুষের কষ্ঠিতে যদি দুর্বল চন্দ্র থাকে তাহলে সেই মানুষের দিন ভালো যায় না। তাই আপনি অবশ্যই সোমবার সাদা বস্তু যদি দান করতে পারেন তাহলে আপনি মহাদেবের আশীর্বাদ পেতে পারেন, পাশাপাশি পেতে পারেন চন্দ্রের শুভ ফল। শাস্ত্রমত অনুযায়ী সোমবার চাল, সাদা ফুল সাদা বস্ত্র নারকেল যদি দান করতে পারেন তাহলে অবশ্যই আপনি শিবের আশীর্বাদ পেতে পারেন, পাশাপাশি আপনার চন্দ্র মজবুত হবে।

মঙ্গলবার: শাস্ত্র মতে যে কোন গ্রহের সেনাপতি মঙ্গল। মঙ্গলবার বজরংবলীকে উৎসর্গ করা হয় তাই এই দিনে আপনি যদি লাল ফুল, লাল চন্দন লাল পোশাক অথবা তামার বাসন দান করতে পারেন তাহলে অবশ্যই ভালো ফল পাবেন। মঙ্গলবার এই সমস্ত জিনিস দান করলে চাতকের কষ্টিতে উপস্থিত মঙ্গল মজবুত হয় এবং পরিবারের সমস্ত সংকট অবিলম্বে মুছে যায়।

বুধবার: ক্যারিয়ারে যদি উন্নতি পেতে চান তাহলে বুধবার গণেশের পূজো করবেন। বুধবার ব্যবসা এবং বুদ্ধির কারক তাই এই দিন সবুজ বস্ত্র যদি দান করা যায় তাহলে সেই দিনকে শুভ বলে মনে করা হয়। দরিদ্র অথবা অসহায় ব্যক্তিদের এই ঋণ সবুজ মুগ ডাল অথবা সবুজ পোশাক দান করলে আপনার দিন ভালো যাবে। এছাড়া আপনি দান করতে পারেন বিবাহিত স্ত্রীদের সবুজ চুরি।

বৃহস্পতিবার: দেব গুরু বৃহস্পতির আধিপত্য রয়েছে এই বারে। বৃহস্পতিবার বিষ্ণু দেবকে পুজো করা হয়। বৃহস্পতিবার আপনি যদি কোন না কোন কিছু দান করেন তাহলে আপনার জীবনে ফিরে আসতে পারে মান সম্মান অর্থ এবং প্রতিপত্তি। বৃহস্পতিবার যদি হলুদ বস্ত্র দান করতে পারেন তাহলে আপনার বৃহস্পতি এবং বিষ্ণু দুজনেই খুশি থাকবেন। এই দিন আপনি দান করতে পারেন হলুদ পোশাক গুড় অথবা সোনা।

শুক্রবার: শাস্ত্র মতে শুক্র গ্রহের শুভ প্রভাব পাওয়া যায় এই দিন কোন না কিছু দান করলে। এই দিন হিন্দু শাস্ত্র মতে লক্ষ্মীকে সমর্পিত করা হয়। এছাড়াও শুক্রবার যদি সাদা বস্তু দান করতে পারেন তাহলে আপনার পরিবারের সুখ সমৃদ্ধি ফিরে আসতে পারে। শুক্রবার নুন যদি দান করেন তাহলে আপনার শুক্র এবং লক্ষী দুজনেই প্রসন্ন হন।

শনিবার: শনিবারের দিনটি সমর্পিত করা হয় শনি গ্রহ কে। শনিদেব কে ভয় পান না এমন জাতকের সংখ্যা প্রায় নেই বললে চলে। প্রত্যেকটি ব্যক্তিকে নিজের জীবদ্দশায় অন্তত একবার শনির দশা শিকার হতে হয়। শনিবার যদি আপনি কালো বিউলির ডাল, সরিষার তেল অথবা কালো পোশাক দান করেন তাহলে খুব শুভ বলে মনে করা হয়।

রবিবার: গ্রহের রাজা সূর্যকে সমর্পণ করা হয় এই দিন। জন্ম ছকে যদি সূর্য দুর্বল থাকে তাহলে সেই ব্যক্তির কর্মক্ষেত্রের সমস্যা দেখা দিতে পারে। পুত্র এবং বাবার মধ্যে মনোমালিন্য থাকলে সূর্যকে মজবুত করা ভীষণভাবে দরকার। সূর্যকে মজবুত রাখার জন্য আপনি লাল অথবা কমলা রঙের বসে দান করতে পারেন অথবা দান করতে পারেন লাল ফুল, কমলা রঙের পোশাক অথবা লাল রঙের ফল।