রিজার্ভ ব্যাংকের ক্যালেন্ডার অনুযায়ী চলতি মাসে অন্তত দশ দিন ছুটি পাবেন ব্যাংক কর্মীরা

14
রিজার্ভ ব্যাংকের ক্যালেন্ডার অনুযায়ী চলতি মাসে অন্তত দশ দিন ছুটি পাবেন ব্যাংক কর্মীরা

ডিসেম্বর মাসের শুরু মানেই শীতের মরশুমে উৎসবের আমেজ শুরু। ক্রিসমাস থেকে শুরু করে নতুন বছরের অভ্যর্থনার প্রস্তুতি, উৎসব প্রেমী মানুষের মধ্যে উন্মাদনার মাত্রার পারদ থাকে ঊর্ধ্বমুখী। এই বিশেষ মাসে ব্যাংকেও বেশ কিছু দিন ছুটি থাকবে। রিজার্ভ ব্যাংকের ক্যালেন্ডার অনুযায়ী, চলতি মাসে অন্তত দশ দিন ছুটি পাবেন ব্যাংক কর্মীরা। আবার বিভিন্ন রাজ্যের স্থানীয় অনুষ্ঠানকে কেন্দ্র করেও ছুটির দিন নির্ধারণ করা হয়েছে। চলতি মাসে কোন কোন দিন ব্যাংক বন্ধ থাকবে একবার দেখে নিন।

ডিসেম্বরের চারটি রবিবার এবং প্রথম ও দ্বিতীয় সপ্তাহের শনিবার ব্যাংকের নিয়ম অনুযায়ী এমনিতেই ছুটি থাকছে। ৬, ১৩ ,২০ এবং ২৭শে ডিসেম্বর রবিবার উপলক্ষে ব্যাংক বন্ধ থাকবে। আবার ১২ এবং ২৬শে ডিসেম্বর মাসের দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহের শনিবার উপলক্ষে ব্যাংক বন্ধ থাকছে। মাসের অন্যান্য স্বাভাবিক দিনগুলির মধ্যে আবার বেশ কিছুদিন ছুটি রয়েছে।

৩রা ডিসেম্বর, ১২ই ডিসেম্বর, ১৭ই ডিসেম্বর, ১৮ই ডিসেম্বর, ১৯শে ডিসেম্বর, ২৪শে ডিসেম্বর, ২৫শে ডিসেম্বর, ২৬শে ডিসেম্বর, ৩০শে ডিসেম্বর এবং ৩১শে ডিসেম্বর উৎসব উপলক্ষে ব্যাংক বন্ধ থাকছে। অর্থাৎ চলতি মাসের বেশ কিছু দিন টানা ছুটি উপভোগ করতে পারবেন ব্যাংক কর্মীরা। তবে ব্যাংক বন্ধ থাকলেও অনলাইন পরিষেবা চালু থাকবে। অনলাইনে টাকার লেনদেন স্বাভাবিক নিয়মেই চলতে থাকবে। এটিএম পরিষেবাও খোলা থাকছে।

তবে এ রাজ্যের ১০ দিনের বেশি ব্যাংক ছুটি থাকবে না। ৩রা ডিসেম্বর, ১২ই ডিসেম্বর, ১৭ই ডিসেম্বর, ১৮ই ডিসেম্বর, ১৯শে ডিসেম্বর ব্যাংক খোলাই থাকবে।