ভারতীয় রেল বোর্ড সুত্রে খবর, সংশ্লিষ্ট রাজ্যের অনুমতি মিললেই চলবে লোকাল ট্রেন

5
ভারতীয় রেল বোর্ড সুত্রে খবর, সংশ্লিষ্ট রাজ্যের অনুমতি মিললেই চলবে লোকাল ট্রেন

গত মার্চ মাস থেকে প্রায় ৬৮ দিন টানা লকডাউন চলার পর ধীরে ধীরে ছন্দে ফিরছে দেশ। বিভিন্ন কলকারখানা, অফিস কাছারি খোলার অনুমতি মিললেও তাড়াহুড়ো করে ট্রেন পরিষেবা চালু করতে রাজি নয় সরকার। তবে, লকডাউন চলাকালীন এবং তার পরেও স্পেশাল ট্রেন চলছে দেশের বিভিন্ন প্রান্তে। গত ১৪ই সেপ্টেম্বর থেকে রাজ্যে নির্দিষ্ট বিধিনিষেধের আওতায় মেট্রো পরিষেবা চালু করার অনুমতি মিলেছে।

তবে এখনো পর্যন্ত লোকাল ট্রেন চালু করার ব্যাপারে কোনো সিদ্ধান্ত ঘোষণা করেনি রাজ্য সরকার। এদিকে, রাজ্যে কবে থেকে লোকাল ট্রেন পরিষেবা চালু হবে, তা জানতে উদগ্রীব রাজ্যবাসী। বৃহস্পতিবার আয়োজিত একটি সাংবাদিক বৈঠকে ভারতীয় রেল বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব এ প্রসঙ্গে জানিয়েছেন, সংশ্লিষ্ট রাজ্যের অনুমতি মিললেই লোকাল ট্রেন পরিষেবা চালু করা যাবে।

এ দিনের বৈঠকে রেল বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে উপস্থিত ছিলেন নীতি আয়োগের সিএও অমিতাভ কান্ত। রেল বোর্ডের চেয়ারম্যানের এদিন জানালেন, লোকাল ট্রেন পরিষেবা চালু করার আগে করোনা সংক্রমনের সংখ্যা কমিয়ে আনতে হবে। পাশাপাশি, রাজ্য সরকার অনুমতি দিলেই রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা শুরু করা যাবে বলে জানিয়েছেন তিনি। পশ্চিমবঙ্গের প্রসঙ্গে তিনি জানিয়েছেন, এ রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা চালু করার ব্যাপারে নিয়মিত রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ করছে রেল বোর্ড।

তিনি আরো বলেছেন, পশ্চিমবঙ্গে এই মুহূর্তে প্রায় দিনই লকডাউন পালন করা হচ্ছে। ফলে, গত মাসে পশ্চিমবঙ্গ মুখী বেশ কিছু স্পেশাল ট্রেন পরিষেবা বন্ধ রাখতে হয়েছিল। তবে, সম্প্রতি রাজ্য সরকারের অনুমতি নিয়ে মেট্রো পরিষেবা চালু করা হয়েছে। অদূর ভবিষ্যতে যাতে রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা চালু করা যায়, সে বিষয়ে রাজ্য সরকারের সাথে আলোচনা চালাচ্ছেন তারা। উল্লেখ্য, বর্তমানে মুম্বই, কলকাতাসহ বেশ কিছু শহরে শুধুমাত্র জরুরী পরিষেবার সঙ্গে জড়িত কর্মীদের জন্য লোকাল ট্রেন পরিষেবা চালু করা হয়েছে।