মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুসারে এবার অনলাইনেই ডাউনলোড করা যাবে গাড়ির পারমিট

23
মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুসারে এবার অনলাইনেই ডাউনলোড করা যাবে গাড়ির পারমিট

এবার থেকে অনলাইনেই গাড়ির পারমিট পাবেন এই রাজ্যের গাড়িচালকেরা। মুখ্যমন্ত্রী প্রতিশ্রুতি রাখলেন। মুখ্যমন্ত্রী আগেই প্রতিশ্রুতি দিয়েছিলেন যে এবার থেকে এই রাজ্যে গাড়ির পারমিট অনলাইন থেকেই ডাউনলোড করতে পারবেন গাড়ির চালকরা। এবার রাজ্য পরিবহণ দপ্তরের তরফ থেকে জানানো হলো পয়লা ডিসেম্বর থেকে অনলাইনে গাড়ির পারমিট ডাউনলোড করতে পারবেন।

১ ডিসেম্বর থেকে রাজ্যজুড়ে যাবতীয় বাণিজ্যিক গাড়ির নতুন পারমিট ও তার রিনিউ অনলাইন থেকেই নিতে পারবেন। কল এবার থেকে রাস্তায় গাড়ি নামানোর আগে সরকারি দুর্ভোগের হাত থেকে বেঁচে গেলেন হাজার হাজার গাড়ি চালক। এই মর্মে সম্প্রতি বাণিজ্যিক গাড়ির ‘অনলাইন পারমিট’ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য পরিবহণ দফতর।

রাজ্য পরিবহণ দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, এতে দালাল চক্র এবং দুর্নীতির অবসান হবে। তাই এই প্রক্রিয়াটিকে অনলাইনে সম্পন্ন করার ব্যবস্থা করা হয়েছে। যে কোন বাণিজ্যিক গাড়ি রাস্তায় নামানোর আগে সরকারি পারমিট থাকা প্রয়োজন। যারা সেই পারমিটেড আবেদন করেন তাদের ক্ষেত্রে আবেদনের ১৮০ দিনের মধ্যে ছাড়পত্র দেওয়া হয়।

এই পারমিটের মেয়াদ থাকে পাঁচ বছর। পাঁচ বছর পরে আবার নতুন করে পারমিট নিতে হয়। ২০১৬-২০১৭ অর্থবর্ষ থেকেই ‘সারথি’ এবং ‘বাহন’ নামে দু’টি অনলাইন প্ল্যাটফর্ম চালু করেছে রাজ্যের পরিবহন দপ্তর। তার ফলে গাড়ির মালিকের এখন আর সরকারি অফিসে ছুটতে হবে না। গাড়ির পারমিট নেওয়ার ক্ষেত্রে অনলাইন পরিষেবা শুরু হলে রাজ্যের আঞ্চলিক দপ্তরগুলোতে অভির কমবে বলে আশা করছে পরিবহন দপ্তর।