স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে টিকা নেওয়ার পর এই উপসর্গ গুলি দেখা দিলেই বুঝতে হবে কাজ করছে ভ্যাকসিন

25
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে টিকা নেওয়ার পর এই উপসর্গ গুলি দেখা দিলেই বুঝতে হবে কাজ করছে ভ্যাকসিন

করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য এই মুহূর্তে মানুষের হাতে সবথেকে বড় হাতিয়ার হল করোনার টিকা। করোনার টিকা সম্পর্কে সাধারণের মধ্যে নানা রকমের ভ্রান্ত ধারণা সৃষ্টি হয়েছে। এই ভ্রান্ত ধারণা দূর করার উদ্দেশ্যে তৎপর হয়েছেন বিশ্বের স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা জানাচ্ছেন, করোনা টিকা অত্যন্ত কার্যকরী। বিশেষত ভারতে তৈরি কো-ভ্যাকসিন বিশ্বের অন্যতম সেরা করোনা টিকা বলে দাবি করছেন আমেরিকার স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

আমেরিকার চিফ মেডিকেল অফিসার অ্যান্টনি ফাউচি জানাচ্ছেন, ভারতে তৈরি কোভ্যাকসিন করোনার অন্ততপক্ষে ৬১৭টি ভ্যারিয়েন্টের উপর কাজ করতে পারে। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কাছে সাক্ষাত্কার দিতে গিয়ে তিনি জানিয়েছেন, টিকা নেওয়ার পর শরীর যদি সামান্য অসুস্থ হয়ে পড়ে তাহলে তাতে ভয়ের কিছু নেই। এতে বুঝতে হবে করোনার টিকা ভালো কাজ করছে।

তিনি আরো জানিয়েছেন টিকা নেওয়ার পর টিকা নেওয়ার স্থানে সামান্য ব্যথা, শীত শীত অনুভুতি, শরীরে ক্লান্তি অনুভব করা এবং জর ও সর্দির উপসর্গ অত্যন্ত স্বাভাবিক। টিকা নেওয়ার পর যদি শরীরে এমনটা হয় তাহলে বুঝে নিতে হবে টিকা ভালো কাজ করছে। তিনি আরো জানিয়েছেন, তিনি যখন করোনা টিকা নিয়েছিলেন তার পরে তার শরীরেও এমন উপসর্গ দেখা দিয়েছিল।

প্রসঙ্গত আগামী পহেলা মে থেকে ভারতবর্ষে দেশজুড়ে গণহারে টিকাকরণ কর্মসূচি শুরু হবে। এই পর্যায়ে ১৮ বছরের উর্ধ্বে নাগরিকরা টিকা পাবেন। অতএব সকল কে ভয় না পেয়ে টিকা নেওয়ার জন্য আবেদন জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কারণ করোনা টিকাই করোনার বিরুদ্ধে লড়াইয়ের একমাত্র হাতিয়ার।