বিশেষজ্ঞদের মতে উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে এড়িয়ে চলুন এই খাবার গুলি

11
বিশেষজ্ঞদের মতে উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে এড়িয়ে চলুন এই খাবার গুলি

বর্তমান জীবন যাপন প্রক্রিয়াতে প্রতিনিয়ত শরীর এবং মনের উপর চাপ বাড়ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রক্তচাপের সমস্যা। উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এমতাবস্থায় রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবেন কিভাবে? জানালেন বিশেষজ্ঞরা। রক্তচাপ বৃদ্ধি আয়ত্তের মধ্যে রাখতে হয় তাহলে সোডিয়াম আছে এমন সমস্ত খাদ্য এবং পানীয় এড়িয়ে চলতে হবে।

মিনারেল ওয়াটার পান করা চলবে না। প্যাকেটজাত drinking-water প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। তার সঙ্গে টমেটো কেচাপ এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। ফ্রেঞ্চ ফ্রাই এড়িয়ে চলতে হবে। কারণ এর মধ্যে প্রচুর নুন থাকে। যে কোনও ধরনের সুগার এবং সুইটেন বেভারেজও এড়িয়ে চলতে হবে। ডিম-মাছ-মাংস সবজিসহ স্যান্ডউইচেও অনেক অপ্রয়োজনীয় নুন থাকে।

সঙ্গে চিজ এবং আচার খাওয়া যাবেনা। চাইনিজ খাবার নৈব নৈব চ। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে এই সমস্ত খাবার এবং পানীয় এড়িয়ে চলতে হবে। খাবার এবং পানিয়ের মধ্যে যদি যদি অতিরিক্ত নুন শরীরে প্রবেশ করে তাহলে সেই নুন শরীর থেকে বের করার জন্য অতিরিক্ত জলের প্রয়োজন হয়। এতে অনেকের রক্তচাপ বেড়ে যায়। অতিরিক্ত জল হৃদযন্ত্র এবং রক্তনালীর উপর চাপ সৃষ্টি করে।