চাণক্য মতে এই তিন ধরনের মানুষের কাছ থেকে দূরে থাকলে জীবনে সুখী হওয়া যায়

10
চাণক্য মতে এই তিন ধরনের মানুষের কাছ থেকে দূরে থাকলে জীবনে সুখী হওয়া যায়

ভারতের বিশিষ্ট কূটনীতিবিদ কৌটিল্য চাণক্যের ন্যায়, নীতি, আদর্শকে অনুসরণ করলে আজও সফলতার পথে এগিয়ে চলতে পারেন বর্তমান প্রজন্মের মানুষ। শুধু কূটনীতি নয়, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, সমাজবিজ্ঞানেও পারদর্শী ছিলেন চাণক্য। তার প্রজন্ম এবং পরবর্তী প্রজন্মের মানুষের জন্য তিনি কিছু উপদেশ রেখে গিয়েছেন যা মেনে চললে আজও সমস্যার হাত থেকে পরিত্রান পেতে পারেন মানুষ।

চাণক্যের মতে, তিন ধরনের মানুষের কাছ থেকে দূরে থাকা উচিত। প্রথম, সদা মিথ্যে কথা বলা বন্ধু, দ্বিতীয় ঝগড়াটে স্ত্রী এবং তৃতীয় প্রতারক ভৃত্য। জীবনে এই তিন ধরনের মানুষকে সর্পের মত জ্ঞান করা উচিত এবং এদের থেকে দূরে থাকা উচিত বলেছেন চাণক্য। এদের সঙ্গে থাকলে যেকোনো মুহূর্তে বিপদের সম্মুখীন হতে হবে। চাণক্য বলে গেছেন, যেখানে আত্মমর্যাদা বিঘ্নিত হয় সেখানে থাকা উচিত নয়।

চাণক্য মতে এমন কোনো স্থানে থাকা উচিত নয় যেখানে জীবিকার সঙ্গে যুক্ত হওয়া যায়না, বন্ধুদের সঙ্গে যোগাযোগ করা যায় না এবং মানসিক উত্তরণ হবে না। এর বদলে থাকার জন্য উপযুক্ত আদর্শ জায়গা হল সেইটিই যেখানে একজন রাজা, একজন শাস্ত্রজ্ঞ পন্ডিত ব্রাহ্মণ, একজন সম্পদশালী, একজন নদী বিদ্যায় পারদর্শী এবং একজন চিকিৎসক থাকবেন।

অর্থের ব্যবহারের প্রতিও যত্নবান হওয়া উচিত। স্ত্রী এবং পরিবারের সুরক্ষায়, সমস্যার সমাধানে অর্থের ব্যবহারে কার্পণ্য করা উচিত নয়। মানুষকে পরীক্ষা করার নিদান স্বরূপ চাণক্য বলেছেন, একজন কর্মী অধঃস্তন কর্মী বা ভৃত্য স্থানীয় ব্যক্তিকে তখন প্রলোভিত করার চেষ্টা করা উচিত যখন সে কাজ করছে না। দুঃসময়ে আত্মীয়কে পরীক্ষা করা উচিত। যখন সময় ভালো যাচ্ছে না তখন স্ত্রীকে এবং বিপরীত পরিস্থিতিকে বন্ধুকে পরীক্ষা করা উচিত।