আচার্য চাণক্য মতে এই সমস্ত জায়গায় মানুষের বসবাস করা একদমই উচিৎ নয়

15
আচার্য চাণক্য মতে এই সমস্ত জায়গায় মানুষের বসবাস করা একদমই উচিৎ নয়

মধ্যযুগের একজন বিখ্যাত দার্শনিক আচার্য চাণক্য। তিনি সেই সময় যে উপদেশ মেনে চলতে বলেছিলেন সকলকে, তা আজও মানুষের কাছে সমানভাবে গ্রহণযোগ্য। তিনি তার শ্লোক এর মাধ্যমে এমন কিছু জায়গার কথা উল্লেখ করেছিলেন, যেখানে মানুষের বসবাস তৈরি করা একেবারেই উচিত নয়। আসুন আজকে এই প্রতিবেদনে জেনে নেওয়া যাক, সেই সমস্ত জায়গার কথা, যেখানে আপনি বাসস্থান তৈরি করতে পারবেন না। আচার্য চানক্য বলেছিলেন, যে সমস্ত জায়গায় জনসাধারণের ভয় নেই, ঈশ্বরের প্রতি রয়েছে বিশ্বাস, একে অপরের প্রতি রয়েছে শ্রদ্ধা, সেই সমস্ত জায়গা মানুষের বসবাসের ক্ষেত্রে ভালো।

তিনি বলেছেন, সেই সমস্ত জায়গায় একেবারেই বাসস্থান তৈরি করবেন না, যেখানে সমাজ এবং আইন সম্পর্কে মানুষের কোন ভয় নেই। এই সমস্ত জায়গায় বসবাস করলে মানুষের নিরাপত্তা থাকেনা।

চাণক্য বলেছেন, যেসব জায়গায় জীবিকার হদিস নেই, সেই জায়গায় ভুলেও বাসস্থান তৈরি করা উচিত নয়। জীবিকা ছাড়া মানুষ বসবাস করতে পারে না। তাই যেসব জায়গায় বসবাস তৈরি করবেন সেখানে অবশ্যই দেখে নেবেন জীবিকার সন্ধান পাওয়া যাবে কিনা।

চাণক্য নীতি অনুযায়ী, যে সমস্ত এলাকায় মানুষদের দান ধ্যানের মানসিকতা থাকে, সেই সমস্ত জায়গায় বাসস্থান তৈরি করবেন। এই সমস্ত মানুষের কাছাকাছি থাকতে পারলে নিজের বিবেককে ও শুদ্ধ করা যায়।

চাণক্য বলেছেন, কোন স্বার্থপর মানুষ অথবা যারা আত্মত্যাগ করতে রাজি নয়, সেই সমস্ত মানুষের সংস্পর্শে না আসাই ভাল। এই সমস্ত জায়গায় থাকলে মানুষের দুর্ভোগ শুধুমাত্র বারে। এমন জায়গায় বসবাস করা উচিত যেখানে মানুষের মধ্যে দয়া এবং মায়া রয়েছে। ভালোভাবে ভেবে দেখলেই বোঝা যাবে যে, চাণক্যের নীতি গুলি আজও কতটা যথাযোগ্য। আজও মানুষের এমন জায়গায় বাসস্থান তৈরি করা উচিত, যেখানে এই রকম সুযোগ-সুবিধা পাওয়া যায়। না হলে অদূর ভবিষ্যতে দুঃখ ছাড়া কিছুই জুটবে না।