শুরু হল রেশন কার্ডের সঙ্গে আধার সংযোগ! এবার রাজ্যের যেকোনো প্রান্তেই রেশন পাবেন গ্রাহক

14
শুরু হল রেশন কার্ডের সঙ্গে আধার সংযোগ! এবার রাজ্যের যেকোনো প্রান্তেই রেশন পাবেন গ্রাহক

রেশনিং ব্যবস্থায় স্বচ্ছতা আনতে চায় রাজ্য সরকার। যে কারণে আগামী জুলাই মাসের মধ্যেই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগের উপর গুরুত্ব দেওয়া হচ্ছে। রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ স্থাপন হয়ে গেলেই রাজ্যের যেকোনো প্রান্তের গ্রাহক রেশন পাবেন। করোনাকালে যাতে রাজ্যের প্রতিটি প্রান্তের মানুষ সঠিকভাবে রেশন পান, সেই উদ্দেশ্যেই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ স্থাপনের উপর জোর দেওয়া হচ্ছে বলে জানাচ্ছে রাজ্যের প্রশাসন।

খাদ্যমন্ত্রী জানিয়েছেন, রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ স্থাপন হয়ে গেলেই রেশন বিতরণ প্রক্রিয়াতে স্বচ্ছতা আসবে। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে রেশন প্রাপকদের মাপকাঠিও পরিবর্তন করা হবে বলে জানিয়েছে রাজ্যের খাদ্য দপ্তর। করোনা পরিস্থিতিতে রাজ্যের মানুষের অনেকেরই রোজগার বন্ধ। এমতাবস্থায় যাতে সকলেই রেশন পান, সেই উদ্দেশ্যেই কার্যত এমন সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

এই প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে রাজ্যের তরফ থেকে একটি বিশেষ কমিটি গঠন করা হবে। যে কমিটি রাজ্যের প্রতিটি প্রান্তে ঘুরে ঘুরে এই বিষয়ে নিশ্চিত হবেন যে কারা রেশন পাওয়ার যোগ্য, এবং কারা যোগ্য নন। তার উপর ভিত্তি করেই রেশন বন্টন ব্যবস্থা করবে রাজ্য সরকার। এছাড়াও গ্রাহকদের সুবিধার জন্য ইতিমধ্যেই ই-রেশন কার্ড ব্যবস্থাও চালু করা হয়েছে বলে জানানো হয়েছে।

দুয়ারে সরকার প্রকল্পের আওতায় বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। রাজ্যে কড়া করোনা সতর্কতা বিধি চালু হলেও রেশন বন্টন ব্যবস্থায় কার্যত কোনো পরিবর্তন আনতে রাজি নয় রাজ্য। আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযোগ স্থাপন হয়ে গেলে রাজ্যের যেকোনো প্রান্তের বাসিন্দা নিজেরা রেশন তুলতে পারবেন। তাই এই ব্যবস্থা।