বাইরে বেরোতে গেলেই সঙ্গে লাগবে আধার কার্ডঃ বোম্বে হাইকোর্ট

12
বাইরে বেরোতে গেলেই সঙ্গে লাগবে আধার কার্ডঃ বোম্বে হাইকোর্ট

এই মুহূর্তে দেশের করোনার হটস্পট গুলির মধ্যে অন্যতম হলো মহারাষ্ট্র। মহারাষ্ট্রের করোনা পরিস্থিতি ভয়াবহ। বর্তমান পরিস্থিতি থেকে সাধারণ নাগরিককে বাঁচাতে তাই মহারাষ্ট্রের প্রশাসন একের পর এক বিশেষ ব্যবস্থা গ্রহণ করছে। নাইট কারফিউ, আংশিক লকডাউনের পর এবার নতুন আরেক নির্দেশিকা জারি করেছে মহারাষ্ট্রের হাইকোর্ট।

এবার থেকে বাইরে বের হতে গেলেই আধার কার্ড সঙ্গে নিয়ে বেরনো জরুরি। লকডাউনের মধ্যে বাইরে বেরোতে গেলে প্রত্যেক ব্যক্তির সঙ্গে আধার কার্ড থাকা বাধ্যতামূলক। সেই আধার কার্ড দেখবে পুলিশ। বোম্বে হাইকোর্টের ঔরঙ্গাবাদ বেঞ্চের তরফ থেকে সম্প্রতি এ সংক্রান্ত একটি কড়া নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সাধারণ মানুষের পাশাপাশি জনপ্রতিনিধিদের জন্যেও এই নিয়ম লাগু থাকছে।

সাধারণ মানুষ যদি লকডাউনের বিধি ভঙ্গ করেন তাহলে তাদের বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে পারবে পুলিশ, এমনটাই নির্দেশ দিয়েছে বোম্বে হাইকোর্ট। রমজানের মাসে ৫টা থেকে সন্ধে ৮টা পর্যন্ত অবশ্য এই নিয়মে ছাড় রয়েছে। তবে অন্যান্য সময়ে চিকিৎসা পরিষেবা সঙ্গে জড়িত ব্যক্তিদেরও আধার কার্ড সঙ্গে নিয়ে বাইরে বেরোনো বাধ্যতামূলক করা হয়েছে।

ঔরঙ্গাবাদ বেঞ্চের বিচারপতি রবীন্দ্র ঘুগে ও বিচারপতি দেবদ্বারের বেঞ্চের তরফ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে যারা মাস্ক পরছেন না তারা করোনার সুপার স্প্রেডার হিসেবে কাজ করছেন। তাদের বিরুদ্ধে পুলিশ ব্যবস্থা নিতেই পারে।