রেল কর্মীদের সহায়তায় স্টেশনেই সন্তানের জন্ম দিলেন এক মহিলা

17
রেল কর্মীদের সহায়তায় স্টেশনেই সন্তানের জন্ম দিলেন এক মহিলা

রেল কর্মীদের বিরুদ্ধে অনেক সময় বহু অসহযোগিতার খবর পাওয়া যায়। তবে সম্প্রতি কাটোয়া স্টেশনে যে ঘটনাটি ঘটলো তাতে রেল কর্মীদের প্রতি সাধারণের শ্রদ্ধাভাব জেগে উঠতে বাধ্য। এক সন্তানসম্ভবা মহিলা রেল কর্মীদের সহায়তায় স্টেশনেই এক কন্যা সন্তানের জন্ম দিলেন। এখানে অবশ্য শেষ নয়। কন্যাসন্তানের জন্ম দেওয়ার পর তাকে যখন তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হল তখন হাসপাতালেই তিনি তার দ্বিতীয় সন্তানের জন্ম দেন।

বিশিষ্ট সূত্রে খবর, মুর্শিদাবাদের শক্তিপুর থানার মিঞাগ্রামের বাসিন্দা ওই মহিলা। সন্তানসম্ভবা ওই মহিলার প্রসব বেদনা উঠতেই তার পরিবার-পরিজনেরা তাকে নিয়ে ট্রেনে করে হাসপাতালে পৌঁছানোর চেষ্টা করেন। তবে কাটোয়া স্টেশনে পৌঁছতেই তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে। তখন আর হাসপাতালে নিয়ে যাওয়ার মত সময়টুকুও ছিল না।

এরপর ওই মহিলার স্বামী ঘটনাস্থলে উপস্থিত জিআরপিএফের সঙ্গে যোগাযোগ করেন এবং তাদের কাছ থেকে সাহায্য চান। সেই সময় জিআরপি কর্মী রঞ্জিত ঘোষ ও তাঁর সহকর্মীরা প্ল্যাটফর্মে ডিউটিতে ছিলেন। সমস্ত ঘটনা জেনে তিনি মহিলা কনস্টেবল মধুমিতা মণ্ডলকে সঙ্গে নিয়ে আসন্নসম্ভবা প্রসূতি যে কম্পার্টমেন্টে ছিলেন সেই কম্পার্টমেন্টে যান।

এরপর তাকে কোনরকমে প্লাটফর্মে নামিয়ে সেখানেই কাপড় আড়াল করে প্রসবের ব্যবস্থা করা হয়। ওই মহিলার বৌদি এবং কনস্টেবল মধুমিতা মন্ডলের সহায়তায় প্ল্যাটফর্মেই কন্যাসন্তানের জন্ম দেন তিনি। এরপর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তিনি তার পুত্র সন্তানের জন্ম দেন। মা এবং শিশুরা বর্তমানে সুস্থ রয়েছে। জিআরপিএফের তরফ থেকে এমন সহায়তা পেয়ে আপ্লুত প্রসূতির পরিবার।