ঘরে বসেই পাওয়া যাবে আরটিও অফিসের মোট ৫৮টি পরিষেবা

12
ঘরে বসেই পাওয়া যাবে আরটিও অফিসের মোট ৫৮টি পরিষেবা

অনলাইনে পরিষেবা চালু হওয়ার পর সাধারণ মানুষের অনেক উপকার হয়েছে। এখন সরকারি অফিসিয়াল সংক্রান্ত বিভিন্ন কাজ আর লাইনে দাঁড়িয়ে করাতে হয় না। তার জন্য রয়েছে অনলাইন বিভিন্ন পোর্টাল। নিজের সময় মত যখন ইচ্ছে এই সমস্ত পোর্টাল থেকে আপনি আপনার প্রয়োজনীয় কাজ করাতে পারবেন। সবটাই হয়ে যাবে অনলাইনে এর জন্য দীর্ঘ লাইনে দাঁড়ানোর দরকার নেই।

আগে যেমন আরটিও অফিসে গিয়ে দীর্ঘক্ষণ ধরে লাইনে দাঁড়িয়ে বিরক্ত হতেন গ্রাহকেরা এখন আর তেমনটা হয় না। এবার আরটিও অফিসের বিভিন্ন কাজকর্ম যেমন ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন, কন্ডাক্টর লাইসেন্সসহ মোট ৫৮টি ধরনের পরিষেবা ঘরে বসে অনলাইন মারফত নিতে পারবেন। বিশ্বকর্মা পুজোর আগের দিন এই ঘোষণা করেছে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক।

কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে যে এই পরিষেবা পেতে হলে বিশেষ কিছু পন্থা অবলম্বন করতে হবে। আধারের অথেন্টিকেশন করতে হবে। গাড়ির মালিকানা পরিবর্তন গাড়ি রেজিস্ট্রেশন ড্রাইভিং লাইসেন্স কন্ডাক্টর লাইসেন্স পারমিট ইত্যাদির সঙ্গে সম্পর্কিত ক্ষেত্রে এই পরিষেবা পাওয়া যাবে। এর জন্য শুধু প্রয়োজন হবে আধারের লিঙ্ক।

আরটিও অফিসগুলিতে যাতে মানুষের ভিড় কমানো যায় তার জন্য এই অনলাইন ব্যবস্থা চালু হয়েছে। নাগরিকদের মূল্যবান সময় বাঁচানো এখন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের অন্যতম লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। এছাড়া আর টি অফিসে ভিড় কমলে সেখানে কর্মরত কর্মচারীদের কর্মদক্ষতার পরিমাণটাও বাড়বে বলে আশা করা হচ্ছে। সব মিলিয়ে দুই পক্ষেরই সুবিধা হবে।