প্রায় ৩ কেজি ওজনের ইলিশ মাছ ধরা পরল মোট ৩৫ টি

5
প্রায় ৩ কেজি ওজনের ইলিশ মাছ ধরা পরল মোট ৩৫ টি

ইলশেগুঁড়ি বৃষ্টি আর তার সাথে পূবালী হাওয়া, লাফিয়ে লাফিয়ে বাড়ছে ইলিশের যোগান, বাজারের চাহিদাও নেহাত কম নয়, তার সাথে পাল্লা দিয়ে ক্রমশ যোগান বাড়ায় জেলেদের মুখেও ফুটছে চওড়া হাসি। যদিও এবারে বর্ষার রূপ প্রকৃতি একটু আলাদাই ছিল, প্রথমের দিকে তেমন বর্ষা না হলেও জুলাইয়ের শেষের দিক থেকেই বদলে যায় আবহাওয়া এবং তার সাথে পাল্লা দিয়েই দুই বাংলাতেই ইলিশ মাছের যোগান বাড়তে থাকে, যার কারণে এবারের মৎস্যজীবীদেরও দাবি গতবারের তুলনায় এবারে ইলিশ মাছ বেশি পরিমাণে জালে উঠেছে।

এবার প্রায় ৩ কেজি ওজনের ইলিশ মাছ ধরা পরল সোনাগাজী উপজেলার বড় ফেনী নদীতে, যেখানে মোট ৩৫ টি রুপোলি ফসল উঠেছে বলে জানা গিয়েছে। তার মধ্যে মাত্র ৫ টি ৩ কেজি ইলিশ এবং বাকিগুলি ২ কেজি ওজনের। তবে এর আগেও মরসুমের প্রথমদিকে এই ফেনী নদী থেকেই ২ কিলো ওজনের ইলিশ উঠেছে। তবে এবারে এই ৩ কেজি ওজনের ইলিশের দাম উঠেছে বাংলাদেশী মুদ্রায় প্রায় ২ লাখ ২০ হাজার টাকা, এমনকি শোনা যাচ্ছে ওপার বাংলায় কম ওজনের ইলিশের দামও বেশ খানিকটা কমেছে।

তবে এখানেই শেষ নয় সুখবর আরো রয়েছে বাংলাদেশে ইতিমধ্যে পদ্মার ইলিশ প্রচুর পরিমাণে উঠেছে। তার পদ্মার ইলিশ মানেই স্বাদে অতুলনীয়। যেকোনো সমুদ্রের ইলিশকে টেক্কা দিয়ে দিতে পারে আমাদের ওপার বাংলার পদ্মার ইলিশ। তবে তার শুধুমাত্র আমরা খবর টুকুই পেয়েছি, তার স্বাদ গ্রহণ করার এখনো পর্যন্ত সৌভাগ্য হয়নি আমাদের, কারণ এবছর এপার বাংলায় এই পদ্মার ইলিশের যোগান দেখাই যায়নি।