রীতিমতো ভয় দেখিয়ে সতর্কবার্তা করার দায়ে শো-কজ নোটিশ গেল মধ্যপ্রদেশের এক পুলিশ অফিসারের কাছে

21
রীতিমতো ভয় দেখিয়ে সতর্কবার্তা করার দায়ে শো-কজ নোটিশ গেল মধ্যপ্রদেশের এক পুলিশ অফিসারের কাছে

এলাকার আইন-শৃঙ্খলা বজায় রাখতে গিয়ে অনেক কিছুই করতে হয় প্রশাসনিক অধিকর্তাদের। কিন্তু তাই বলে সিনেমার সংলাপ! তাও আবার যে সে সিনেমা বা যে সে ডায়লগ নয়, খোদ “গব্বর সিং” এর সংলাপ চুরি করলেন মধ্যপ্রদেশের এক পুলিশ অফিসার। বিষয়টি উচ্চপদস্থ কর্মীদের নজরে আসতেই শো-কজ নোটিশ গেল তার কাছে। চুরির দায়ে অবশ্য তার চাকরীর প্রায় যায়-যায় অবস্থা আর কি।

ঘটনাটি ঠিক কি হয়েছিল? জানা গেল, মধ্যপ্রদেশের কল্যাণপুরা থানার অফিসার ইনচার্জ কে এল ডাঙ্গির একটি ঘোষণাকে কেন্দ্র করেই নাকি এমন বিতর্ক শুরু হয়েছে। করোনা পরিস্থিতিতে নিজ ডিউটির অন্তর্ভুক্ত এলাকা আইন-শৃঙ্খলা রক্ষা করতে বাসিন্দাদের উদ্দেশ্যে তিনি সতর্কবার্তা দিতেন। শুধু সতর্কবার্তা নয়, রীতিমতো ভয় দেখাতেন তিনি। তাও আবার যেমন তেমন ভয় নয়, ডাঙ্গি চলে আসার ভয় দেখাতেন তিনি, এক্কেবারে ফিল্মি কায়দায়।

৭০ এর দশকে বলিউডি সিনেমার দুনিয়ায় প্রভাব বিস্তার করেছিল “শোলে”, এখনও অবশ্য সিনে প্রেমীদের মধ্যে তার জনপ্রিয়তা অব্যাহত রয়েছে। সেই “শোলে” সিনেমার বিখ্যাত সংলাপ ছিল সিনেমার খলনায়ক গব্বর সিং এর সংলাপ। যেখান থেকে সংলাপ উদ্ধৃত করে কল্যাণপুরার ওই অফিসার ইনচার্জকে সতর্ক করতে শোনা গেল, কল্যাণপুরা থেকে ৫০-৫০ কিলোমিটার দূরত্বেও যখন কোনো বাচ্চা কেঁদে ওঠে, তখন তার মা তাকে এই বলে চুপ করায় যে, ঘুমিয়ে যাও নাই তো ডাঙ্গি চলে আসবে”।

পুলিশ অফিসার ইনচার্জের এহেন সতর্কতাবাণী সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে দেন জনৈক ব্যক্তি। মুহূর্তের মধ্যেই নেটিজেনদের মধ্যে তা ভাইরাল হয়ে যায়। অনেকের মতে নিছক মজার ছলেই এমন কথা বলেছেন ওই পুলিশ অফিসার। তবে বিষয়টি উচ্চপদস্থ আধিকারিকের নজরে আসতেই ঘটনার মোড় অন্যদিকে ঘুরে যায়। উচ্চপদস্থ আধিকারিকেরা অবশ্য এই নিছক মজাকে মজা হিসেবে না নিয়ে, বিষম গুরুত্ব সহকারে দেখছেন।