ইয়াশে ক্ষয়ক্ষতি পরিমাণ খতিয়ে দেখতে এবার রাজ্যে আসছে কেন্দ্রে তরফে সাত জনের একটি প্রতিনিধি দল

6
ইয়াশে ক্ষয়ক্ষতি পরিমাণ খতিয়ে দেখতে এবার রাজ্যে আসছে কেন্দ্রে তরফে সাত জনের একটি প্রতিনিধি দল

পশ্চিমবঙ্গের ঘূর্ণিঝড় ইয়াশের দাপটে রাজ্যের ক্ষয়ক্ষতি পরিদর্শনের জন্য এবার কেন্দ্রীয় প্রতিনিধি দল পশ্চিমবঙ্গে আসছেন। আগামী রবিবার থেকে বুধবার পর্যন্ত পশ্চিমবঙ্গ সফরকালে কেন্দ্রীয় প্রতিনিধিরা পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় উপদ্রুত এলাকাগুলি পরিদর্শন করবেন। সেখানকার ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে রিপোর্ট তৈরি করবেন। কেন্দ্রে তরফের সাত জনের এই প্রতিনিধি দলটি সমুদ্র উপকূলবর্তী এলাকাগুলি ঘুরে দেখবেন।

পাথরপ্রতিমা, দীঘা, গোসাবা, মন্দারমণির মতো সমুদ্রের পার্শ্ববর্তী এলাকাগুলির ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখবেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। এরপর তারা তাদের রিপোর্ট পাঠাবেন দিল্লির কাছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে ইতিমধ্যেই রাজ্য সরকারের কাছে এই মর্মে খবর পাঠানো হয়েছে। আপাতত ঘূর্ণিঝড় উপদ্রুত অঞ্চলগুলির ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখার প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র।

প্রসঙ্গত উল্লেখ্য, ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে পশ্চিমবঙ্গের উপযুক্ত এলাক গুলির ক্ষয়ক্ষতি সম্পর্কে আলোচনা করার জন্য প্রধানমন্ত্রী রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে একটি বৈঠকের আয়োজন করেছিলেন। তবে বিভিন্ন রাজনৈতিক জটিলতার কারণে প্রধানমন্ত্রীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হয়ে ওঠেনি। এই নিয়ে অবশ্য কম জল ঘোলা হয়নি। মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে সরব হয়েছিলেন কেন্দ্রীয় নেতারা।

এ প্রসঙ্গে অবশ্য পরে মুখ্যমন্ত্রী একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করে বলেন যে তার ভাবমূর্তিকে কালিমালিপ্ত করার জন্যই কার্যত কেন্দ্রের তরফ থেকে তার বিরুদ্ধে এমন অপপ্রচার চালানো হচ্ছে। বৈঠকে উপস্থিত না থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরে কেন্দ্রীয় সরকারের কাছে ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতির একটি রিপোর্ট পেশ করেন।