বিস্ফোরণে উড়িয়ে দেওয়ার প্রস্তুতি গ্রেটার নয়ডার ৪০ তলা উঁচু জোড়া বহু তল

15
বিস্ফোরণে উড়িয়ে দেওয়ার প্রস্তুতি গ্রেটার নয়ডার ৪০ তলা উঁচু জোড়া বহু তল

গ্রেটার নয়ডার ৪০ তলা উঁচু জোড়া বহু তল নিয়ে হুলস্থুল কান্ড চোখে পড়লো। খুব তাড়াতাড়ি নাকি এই জোড়া বহু তল হুড়মুড়িয়ে ভেঙ্গে পড়বে। শনিবার থেকে বস্তা বস্তা বিস্ফোরক এনে জমা করা হচ্ছে ওই এলাকাতে। এই দিয়েই নাকি সুপারটেক টুইন টাওয়ার বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হবে। সুপার টেকের বিরুদ্ধে অভিযোগ নির্মাণ সংক্রান্ত আইন লঙ্ঘন করে এই টাওয়ার তৈরি হয়েছে।

সুপ্রিম কোর্ট গত বছর এই টাওয়ার দুটিকে গুঁড়িয়ে ফেলার নির্দেশ দিয়েছিল। প্রথমে স্থির হয় একুশে আগস্ট দুপুর ২ঃ৩০ টার সময় এই কাজটি করা হবে। সুপ্রিম কোর্টে আবেদনের ভিত্তিতে ২৮শে আগস্ট থেকে ৪ঠা সেপ্টেম্বর এর মধ্যে জোড়া টাওয়ার ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়।

বহুতলের ৪০ তলা ভেঙে ফেলার জন্য দীর্ঘদিন ধরে একটু একটু করে ভেঙে ফেলা নয়, বহুতলের স্তম্ভে বিপুল পরিমাণ বিস্ফোরক জমা করে তারপরে বিস্ফোরণের মাধ্যমে ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এডিফাইস ইঞ্জিনিয়ারিং সংস্থাকে এই বিস্ফোরণ ঘটানোর দায়িত্ব দেওয়া হয়েছে। গোটা প্রক্রিয়ার জন্য ৩ হাজার ৭০০ কেজি বিস্ফোরক ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে।

প্রতিদিন আড়াইশো থেকে ৩০০ কেজি পর্যন্ত বহুতলের স্তম্ভ দুটিতে রাখার কাজ শুরু হয়ে গিয়েছে। এই প্রক্রিয়াকে বলা হয় চার্জিং। এই স্তম্ভগুলোতে ড্রিল করে ৯৬৪ টি গর্ত করা হবে বলে জানানো হয়েছে। তার মাধ্যমে বিস্ফোরক স্তম্ভ গুলিতে ভরে দেওয়া হবে।