হিমালয়ের কোলে আবিষ্কৃত হল একটি নতুন লেকের

6
হিমালয়ের কোলে আবিষ্কৃত হল একটি নতুন লেকের

সম্প্রতি গুগল আর্থ হিমালয়ের কোলে একটি নতুন লেকের আবিষ্কার করেছে। রুদ্রপ্রয়াগের গাড়োয়াল হিমালয়ের খাঁজে নাম না জানা এই লেকটি রয়েছে বলে জানা যাচ্ছে। সমুদ্রপৃষ্ঠ থেকে অন্তত ১৬ হাজার ফুট উপরে দুর্গম পাহাড়ি পথের মধ্যে রয়েছে এই জলাশয়।। এই জলাশয় টি কে আবিষ্কার করেছেন উত্তরাখণ্ডের কয়েকজন বাসিন্দা।

উত্তরাখণ্ডের কয়েকজন যুবক অভিষেক আকাশ দীপক বিনয় ললিত মোহন এবং অরবিন্দ গুগল আর্থের সাহায্যে নতুন লেকের সন্ধান পেয়েছিলেন। পাহাড়ের প্রতি তাদের অনেক ভালোবাসা রয়েছে। তারা পাহাড়ি পথের আনাচে-কানাচে ঘুরে এই জলাশয়টিকে খুঁজে বের করেছেন।। এর আগে কখনো এখানে এমন একটি জলাশয়েএর অস্তিত্ব টের পাওয়া যায়নি।।

এক বছরের পর দুঃসাহসিক অভিযানের শেষে ৬ জন অভিযাত্রী এই জলাশয়টিকে উদ্ধার করতে সমর্থ হয়েছেন। ১১ কিলোমিটার খাড়া পাহাড়ি পথ বেয়ে তারা এই স্থানে পৌঁছেছিলেন। উত্তরাখণ্ডের পবিত্র সৈব তীর্থ গুলির মধ্যে অন্যতম হল পঞ্চকেদারের অংশ মদ মহেশ্বর ধাম। এখানেই তারা বেস ক্যাম্পে ছিলেন।

৬ দিনের রুদ্ধশ্বাস অভিযানের শেষে তারা এই জলাশয়টিকে আবিষ্কার করেন। ওই এলাকার বরফ শীতল আবহাওয়ার মধ্যে এগোনো সহজ ছিল না। অত্যন্ত দুর্গম পাহাড়ি পথ বেয়ে তাদেরকে এগিয়ে যেতে হয়েছিল। জলাশয়ের ধারে তারা ২৫ মিনিট সময় কাটিয়েছিলেন। সম্পূর্ণ জায়গাটি কতটা লম্বা কতটা চওড়া তারা খুঁটিয়ে পরীক্ষা করে দেখেছেন।