মিশরে এবার নতুন খোঁজ, উদ্ধার হল শতাব্দীপ্রাচীন সূর্য মন্দির

4
মিশরে এবার নতুন খোঁজ, উদ্ধার হল শতাব্দীপ্রাচীন সূর্য মন্দির

মিশরে এবার নতুন খোঁজ। উদ্ধার করা হল শতাব্দীপ্রাচীন সূর্য মন্দির যেটি প্রাথমিক তদন্ত করে অনুমান করা হচ্ছে যে এই মন্দিরটি প্রায় ৪ হাজার ৫০০ বছর আগেকার। প্রত্নতত্ত্ববিদরা এই মন্দিরটি ধ্বংসাবশেষ দেখেই জানিয়েছেন, সেই সময়ের মন্দির কাঁচা ইট দিয়েই তৈরি করা হয়েছিল। এর আগেও মিশরের সূর্য মন্দির পাওয়া গেছে। একটার পর একটা মিশরে যেভাবে সূর্য মন্দির পাওয়া যাচ্ছে তাতে মনে করা হচ্ছে যে প্রাচীন মিশরীয় সভ্যতায় হিন্দু ধর্মের যথেষ্ট প্রচার ছিল।

মিশরে এই মন্দির উদ্ধারকার্য করেছে ইতালি এবং পোল্যান্ডের একটি যৌথ দল। ইনস্টাগ্রামে গত ৩০ শে জুলাই এই আবিষ্কারের কথা ঘোষণা করেন। তারা মিশরের সরকারের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে যেখানে বলা হয়েছে পোল্যান্ড এবং ইতালির যৌথ দল রাজা নু্্যসেরের মন্দিরে গবেষণা করছে। ওই মন্দিরে পাওয়া গেছে কাঁচা ইট তৈরি একটি ভগবানের ভাঙ্গা মূর্তিটি।

কায়রোর দক্ষিণাঞ্চলে অবস্থিত আবুসির এলাকা থেকে এ মন্দিরটি উদ্ধার করা হয়েছে। প্রত্নতাত্ত্বিকদের এই মন্দিরটি হলো হারিয়ে যাওয়া চারটি সূর্যমন্দিরের মধ্যে একটি। মিশরের পঞ্চম সম্রাটের হাতেই তৈরি এই মন্দির গুলো। মিশর সরকারের তরফ থেকে জানানো হয়েছে পঞ্চম সাম্রাজ্যের শ্রেষ্ঠ শাসক ফারাও তার আমলে মন্দির ভবনের কিছু অংশ ভেঙ্গে ফেলেছিলো যাতে পরবর্তীকালে সেই স্থানে নিজের জন্য একটি মন্দির তিনি তৈরি করতে পারেন।

খনন কার্য করে সেই অঞ্চল থেকে মাটির পাত্র এবং বিয়ারের গ্লাশ পাওয়া গেছে। এছাড়াও পাওয়া গেছে কিছু ডাকটিকিট, যেখানে পঞ্চম সাম্রাজ্যের রাজাদের নাম লেখা রয়েছে। ১৯শতকের এই মন্দিরটি একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার হিসেবে মনে করা হচ্ছে।